Radio presenter Ameen Sayani passed away

ব্যুরো নিউজ, ২১ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন আমিন সাহানি। তিনি ছিলেন একজন খ্যাতনামা বেতার উপস্থাপক তথা রেডিও ঘোষক। মঙ্গলবার মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর ছেলে রাজিল সাহানি এই কথা জানান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯১ বছর।

গরু পাচার মামলায় দিল্লির ইডি দফতরে হাজিরা দিলেন দেব

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন ওই শিল্পী। ১৯৩২ সালের ২১ ডিসেম্বর তিনি মুম্বইয়ে জন্মগ্রহণ করেন। মূলত হিন্দি উপস্থাপক হিসেবে তিনি বেতার জগতে তাঁর পথ চলা শুরু করেন।

না ফেরার দেশে খ্যাতনামা বেতার উপস্থাপক 

তবে, স্বাধীনতার পরবর্তী সময়ে তিনি হিন্দি উপস্থাপনার উপরই বেশি জোর দেন। তিনি তাঁর নিজের কণ্ঠস্বর ও ব্যারিটোনের  জন্য খুব অল্প সময়ের মধ্যেই শ্রোতাদের মনের মধ্যে জায়গা করে নিয়েছিলেন।

Ameen Sayani

আমিন প্রচারের আলোয় আসেন ১৯৫২ সালে সম্প্রচারিত তাঁর জনপ্রিয় বেতার সঙ্গীতানুষ্ঠান ‘গীতমালা’ র মাধ্যমে। সেই সময়ে বলিউডের সমস্ত জনপ্রিয় গানের সঙ্গে তাঁর কণ্ঠস্বরের যুগলবন্দি দেশের মানুষের মন জয় করে নিয়েছিলো। সেই সময় ওই অনুষ্ঠানের জনপ্রিয়তা শিখর ছুঁয়েছিল।

Advertisement of Hill 2 Ocean

অনুষ্ঠানের শুরুতেই আমিনের কণ্ঠে শোনা যায় ‘বোন ও ভাইয়েরা’ অনুষ্ঠান যা সেই অনুষ্ঠানের পরিচিত মেজাজ তৈরি করে দেয়। তবে, ১৯৯৪ সাল পর্যন্ত রেডিয়োতে ওই অনুষ্ঠান নিয়মিত সম্প্রচারিত হতো। এরপর দীর্ঘ সময়ের ব্যবধানের পরে পরবর্তী সময়ে ২০০০ ও ২০০১ সালে কিছু পরিবর্তন করে পুনরায় অনুষ্ঠানটিকে ফিরিয়ে আনা হয়েছিলো। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর