Loksabha 2024 Re-Poll

পুস্পিতা বড়াল, ২২ মার্চ: আগাগোড়াই সরকারি কর্মচারী এবং স্কুলশিক্ষকদের লোকসভা ভোটের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। তবে এবার লাঘু হচ্ছে নতুন নিয়ম। এই বছর থেকে বাধ্যতামূলক ৫০ নম্বরের পরীক্ষার বিষয় সংযোজন হচ্ছে। রাজ্যের ভোট পরিচালনার দায়িত্বে থাকেন রাজ্যের কয়েক লক্ষ সরকারি কর্মচারী এবং শিক্ষক-শিক্ষিকা। নির্বাচন কমিশন এই প্রশিক্ষণের বন্দোবস্ত করে তাঁদের নিজ নিজ দায়িত্ব সম্পর্কে অবগত করাতে। সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া হবে জেলাভিত্তিক ভোটের নির্ঘণ্ট মেনেই। এরপর ওই পরীক্ষা নেওয়া হবে।

HMD শেয়ার করেছে নতুন ফিচারের ফোনের টিজার? কোন মডেল এটি?

সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া হবে জেলাভিত্তিক ভোটের নির্ঘণ্ট মেনেই!

Advertisement of Hill 2 Ocean

সরকারি কর্মচারীদের এই প্রশিক্ষণ হবে তিন ধাপে। প্রথম এবং দ্বিতীয় ধাপে প্রশিক্ষণের পরে তৃতীয় ধাপের প্রশিক্ষণ শেষে নেওয়া হবে একটি ৫০ নম্বরের পরীক্ষা। নির্বাচনে প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে প্রশ্ন থাকবে সেই পরীক্ষায়। প্রশাসন সূত্রে খবর, যদি কোনও ভোটকর্মী পরীক্ষায় অকৃতকার্য হন, তা হলে তাঁকে আবার বিষয়গুলি প্রসঙ্গে অবগত করানো হবে।

নেতাজি নগরে যুবকের মৃত্যুতে রাজনৈতিক রং! কী জানালেন শুভেন্দু?

একটি বুথে কম করে চার জন ভোটকর্মীর প্রয়োজন হয় ভোটগ্রহণের ক্ষেত্রে। এক জন প্রিসাইডিং অফিসার এবং পোলিং অফিসার হিসেবে থাকেন তিন জন। গ্রুপ ডি-র কর্মীকে তৃতীয় পোলিং অফিসার করা হয়। চার জনকেই পরীক্ষায় বসতে হবে এ বারের ভোট পরিচালনার ক্ষেত্রে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন অনেক বিষয় সংযোজিত হচ্ছে এই বছরের ভোটে। তাই নির্বাচন কমিশন কোনও ভোটকর্মীকে প্রশিক্ষণ ছাড়া ভোটের কাজে ব্যবহার করার ঝুঁকি নিতে চাইছে না। তাই প্রশিক্ষণের সূচি ঠিক করা হয়েছে জেলাভিত্তিক ভোটের নির্ঘণ্ট দেখে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর