Agnipath Scheme

ব্যুরো নিউজ, ৬ জুলাই: অগ্নিপথ প্রকল্প চালু হওয়া থেকে এখনও পর্যন্ত অগ্নিবীর নিয়ে হাজার বিতর্ক। অগ্নিবীর-এর মেয়াদ, অগ্নিবীরদের ভবিষ্যৎ, সুযোগ-সুবিধা ছাড়াও এই প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীতে স্থায়ী নিয়োগ বন্ধ করা হচ্ছে বলেও সুর চড়ায় বিরোধীরা।

দুষ্কৃতীদের হাতে খুন বিএসপি প্রধান আর্মস্ট্রং

২০২২ সালে অগ্নিপথ প্রকল্প চালু করে কেন্দ্র। ম্যাট্রিক পাস করেই এই প্রকল্পের আওতায় সেনা, নৌবাহিনী ও বিমান বাহিনীতে মিলবে নিয়োগ। তবে তা মাত্র চার বছরের জন্য। আর সে বছরই সেপ্টেম্বর থেকে গোটা দেশে চালু করা হয় ‘ অগ্নিপথ’। এই প্রকল্পে সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সীরা সেনার যোগ দিতে পারে। চার বছরের মধ্যে ৬ মাস প্রশিক্ষণ এবং বাকি সাড়ে ৩ বছর সেনা বাহিনীতে পরিষেবা দেওয়ার সুযোগ পায় অগ্নিবীররা। মেয়াদ শেষে, ২৫ শতাংশ অগ্নিবীররা স্থায়ীভাবে সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পেয়ে থাকেন। বাকিদের এককালীন মোটা অঙ্কের পেনশন দেওয়া হয় এর পাশাপাশি পুলিশ সহ অন্যান্য সরকারি চাকরিতে অগ্রগণ্যতা দেওয়া হয়। তবে প্রথম থেকেই এই প্রকল্পের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে সুর চড়িয়েছে বিরোধীরা। এমনকি এও জানা যায়, শুধু বিরোধীরাই নয়, এনডিএ জোট সরকার গঠনের আগে এনডিএ জোটের শরিকরা এই প্রকল্প পুনর্বিবেচনার দাবি জানান।

‘NEET বাতিল করার কোনও যুক্তি নেই’, সুপ্রিম কোর্টে দাবি কেন্দ্রর

অগ্নিবীর প্রসঙ্গে কেন্দ্রকে কী প্রস্তাব সেনার?

BJP Helpline

আর এই সকল বিতর্কের মাঝেই জানা যাচ্ছে অগ্নিবীর প্রসঙ্গে এবার কেন্দ্রের কাছে আর্জি জানাতে পারে সেনাবাহিনী। সূত্রের খবর, কেন্দ্রের কাছে অগ্নিপথ প্রকল্পের বয়সসীমা ২ বছর বাড়িয়ে তা ২৩ বছর করার আবেদন জানাতে পারে। এছাড়াও ২৫ শতাংশের বদলে ৫০ শতাংশ অগ্নিবীরদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার সুযোগের জন্য প্রস্তাব দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর