ইভিএম নিউজ ব্যুরো,৩ মার্চঃ বাসে কিংবা ট্রেনে, অফিসে বা স্কুলে লাস্ট বেঞ্চে আমরা সকলেই একটু আধটু ঘুমতে ভালবাসি। একটু জায়গা পেলেই সটান হাত পা ছড়িয়ে ঘুমতে সকলেই ভালবাসেন। একটু ঘুম কে না চায় বলুন তো ? তবে সেটা ওই ৬ থেকে ৭ ঘণ্টা কিংবা তাঁর একটু বেশি । তবে তার থেকে বেশি হলেই সমস্যা। ছোটবেলায় আমরা অনেকেই রুপকথার গল্পে স্লিপিং বিউটির কথা তো পড়েছেন। বাস্তবে কি চাক্ষুস করেছেন এই রকম স্লিপিং বিউটিকে? যে নাকি সারা দিনে ২২ ঘন্টা ঘুমিয়েই কাটান। কেউ না ডেকে দিলে ঘুম যেন তাঁর ভাঙ্গতেই চায়না। আর ঘুম ভাঙলেই আবার হ্যালুসিনেশনে ভোগেন। শুনে অবাক হচ্ছেন তো? অবাক করার মতোই ঘটনা । তবে ঘটনাটি সত্যি। তিনি হলেন ব্রিটেনের এক বাসিন্দা জোয়ান্না কক্স নামে এক মহিলা ।দিনে নাকি ২২ ঘন্টা ঘুমান। এমনকী তিনি সপ্তাহে নাকি চারদিন ঘুম থেকে উঠেছেন এমন ঘটনাও হয়েছে৷ সায়েন্স ম্যাগাজিনে ওই মহিলাকে অভিহিত কড়া হয়েছে ‘রিয়েল লাইফ স্লিপিং বিউটি’ নামে।

সকলের কাছে ঘুম মানেই একটা শান্তির জায়গা । সারাদিন পর সকলেই চান একটু শান্তির ঘুম। আর যেই সকল ব্যক্তির ঘুম কম হয় তাঁরা রীতিমতো ঘুমের জন্য ওষুধও খান। তবে এই বিদেশিনীর কাছে পুরোটাই অন্যরকম। তাঁর কাছে ঘুম মানেই যেন একটা আতঙ্কের জিনিস। আবার ঘুম না হলেও বিপদ। সারাদিন শরীরজুড়ে ক্লান্তি, সবসময়েই যেন দু’চোখের পাতা ভারী হয়ে আসে তাঁর। আর সেই সঙ্গে ভোগেন আবার হ্যালুসিনেশনেও। তাঁর মন হয়, ঘুমের মধ্যেও যেন সারা শরীরে বিষাক্ত কীট- পতঙ্গ হেঁটে বেড়াচ্ছে।

এই প্রসঙ্গে বিশেষজ্ঞেরা বলেন, বর্তমানে তরুণীটি যে অবস্থায় রয়েছেন তাকে এখন চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে ‘ইডিওপ্যাথিক হাইপারসমনিয়া’।যেটি মস্তিস্কেও হতে পারে আবার মনেও হতে পারে। চিকিৎসাবিজ্ঞানে এর অনেক ধরনও হয়। এমনিতে সাধারণ মানুষের টানা সাত থেকে আট ঘণ্টা নিশ্ছিদ্র ঘুম দরকার। আর যদি অতিরিক্ত ঘুম হয়? তাহলেই বাড়বে বিপদ । ঘুম না এলেও যেমন সমস্যা, তেমনিই বেশি এলেও সমস্যা—এই দুইই হয় স্লিপিং ডিসঅর্ডারের লক্ষণ।

হাইপারসমনিয়া হল একটি নিউরোলজিক্যাল স্লিপিং ডিসঅর্ডার। যার ফলে সারাদিন জেগে থাকতেও কষ্টকর আবার ঘুমিয়ে গেলেও মুশকিল। টানা ১৬ থেকে ২৪ ঘণ্টা একটানা ঘুমালে হাইপারসমনিয়ার লক্ষ্মণ হয়। কোনও রকম কিডনির রোগ ,বা পূর্বে কোনও মাথায় চোট পাওয়া ,ওবেসিটির সমস্যা বা অতিরিক্ত মদ্যপান করলেও এই হাইপারসমনিয়া হওয়ার সম্ভাবনা হতে পারে। অর্থাৎ বেশি ঘুমলেও মুশকিল আবার না ঘুময়েও।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর