[rank_math_breadcrumb]
festival-season-bus-crisis-kolkata

ব্যুরো নিউজ, ১৯ অক্টোবর :উৎসবের মরশুমে শহরের যাত্রীদের জন্য নতুন এক দুর্ভোগ দেখা দিয়েছে। পুজোর পর ৫০০টিরও বেশি বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বাস মালিকরাও এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন। প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। সবকিছু জানার পরও সরকার কেন কোনো পদক্ষেপ নিচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

শক্তিশালী ভারতের স্বপ্নে এয়ারটেলের গুরুত্বপূর্ণ ভূমিকা সুনীল মিত্তল

প্রায় ৫৬৫টি বেসরকারি বাস চলাচল বন্ধ কেন?

কলকাতা মেট্রোর ৪০ বছরের জন্মদিন উৎযাপন যাত্রার প্রস্তুতি শুরু

কলকাতায় গণপরিবহন ব্যবস্থা গভীর সংকটে রয়েছে। পরিবেশ আদালতের নির্দেশ অনুযায়ী, ১৫ বছরের মেয়াদ উত্তীর্ণ হওয়া বাসগুলো আর রাস্তায় চলতে পারবে না। এই নির্দেশের ফলে পুজোর পর প্রায় ৫৬৫টি বেসরকারি যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ইতিমধ্যে হাজার খানেকের বেশি বাস একই কারণে বসে গেছে। এই পরিস্থিতিতে সন্ধ্যা নামলেই রাস্তাগুলো খালি হয়ে যাচ্ছে, যা নিত্যযাত্রীদের জন্য বাস পাওয়া দুষ্কর করে তুলছে।

শীঘ্রই বন্ধ হতে চলেছে মুকেশ অম্বানীর ওটিটি প্ল্যাটফর্ম ‘জিও সিনেমা’

পরিবেশকর্মী সুভাষ দত্তের ২০০৯ সালের মামলার ভিত্তিতে কলকাতা হাই কোর্ট এই নির্দেশ দেয়। ১৫ বছরের বেশি বয়সী কোনো বাস কলকাতা শহর তথা কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)-র এলাকায় চলতে পারবে না। শহরের পরিবেশ রক্ষার উদ্দেশ্যে এই নির্দেশ দেওয়া হয়েছিল। পরবর্তীতে বাসমালিকদের সংগঠন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। কিন্তু দেশের সর্বোচ্চ আদালত বিষয়টি কলকাতা হাইকোর্টের কাছে পাঠিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর