us-alleges-vikash-yadav-conspiracy-to-assassinate-gurpatwant-singh

ব্যুরো নিউজ,১৮ অক্টোবর:খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চেষ্টার অভিযোগে আমেরিকা ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’-এর (RAW) প্রাক্তন অফিসার বিকাশ যাদবের বিরুদ্ধে অভিযোগ তুলেছে। বর্তমানে তিনি আর ভারত সরকারের হয়ে কাজ করেন না।মার্কিন প্রশাসন দাবি করেছে, গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময় গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার পরিকল্পনা তৈরি করা হয়েছিল এবং এতে বিকাশ যাদবের ভূমিকা ছিল। বিকাশের বিরুদ্ধে খুনের জন্য লোক ভাড়া করা এবং অর্থের তছরূপের মতো অভিযোগ করা হয়েছে।

শেখ হাসিনাঃ ভারত ছেড়ে যাননি, ভারতীয় বিদেশ মন্ত্রকের স্পষ্ট বক্তব্য

সিআরপিএফ থেকে বরখাস্ত

প্রতিবেদন অনুযায়ী, আমেরিকার প্রশাসন এই অভিযোগের ভিত্তিতে ভারত সরকারকে অবহিত করেছে এবং তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, এই বিষয়ে ভারতের তদন্ত কমিটির দুই সদস্য ওয়াশিংটনে গিয়েছিলেন এবং তারা আমেরিকার এফবিআইয়ের সঙ্গে বৈঠক করেছেন।মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেন, “আমরা আমেরিকানদের টার্গেট করা এবং তাদের জীবনকে ঝুঁকিতে ফেলার কাজ বরদাস্ত করবো না।”এদিকে, মার্কিন প্রশাসন দাবি করেছে, বিকাশ যাদব নিখিল গুপ্তার সঙ্গে পান্নুনকে হত্যার পরিকল্পনা করেছিলেন এবং এ জন্য তিনি একজন ‘সুপারি কিলার’ ভাড়া করেছিলেন। এই সুপারির পরিচয় ছিল এফবিআইয়ের ইনফর্মার হিসেবে। পান্নুনকে হত্যার জন্য তার ১০০,০০০ মার্কিন ডলার চাওয়া হয়েছিল, এবং ২০২৩ সালের ৯ জুন ১৫,০০০ ডলার অগ্রিম দেওয়া হয়েছিল।

প্রয়াত বাংলা চলচ্চিত্রের নক্ষত্র পরিচালক দেবকুমার বসু

বিকাশ যাদবের বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে যে, তিনি মোদীর সফরের আগে বা চলাকালীন হত্যার ‘কাজ’ না করার নির্দেশ দিয়েছিলেন। পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকার প্রশাসন বিকাশের সামরিক পোশাকে একটি ছবিও প্রকাশ করেছে। এখন পর্যন্ত, ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জয়সওয়াল নিশ্চিত করেছেন যে বিকাশ যাদব আর সরকারের কর্মচারী নন। তিনি কিছুদিন আগে সিআরপিএফ থেকে বরখাস্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর