bomb-threat-airline-ban-india-new-regulations

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :মাঝ আকাশে বোমাতঙ্কের ঘটনায় যাত্রীদের উদ্বেগ নতুন নয়। ভারতের বিভিন্ন বিমানবন্দরে এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে। যা যাত্রীদের জন্য অতিরিক্ত ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। তাই এবার কেন্দ্রীয় সরকার এই ধরনের ঘটনা মোকাবিলা কারার জন্য কড়া নিয়ম আনতে চলেছে। বিমানে বোমাতঙ্ক ছড়ানোর জন্য আজীবন বিমানযাত্রায় নিষেধাজ্ঞার ব্যবস্থা করা হবে।

বিবেকানন্দ ক্লাবে ৪৩ তম বর্ষ উদযাপনে লক্ষ্মী পুজোয় থিম ‘হীরক রাজার দেশে’ 

আজীবন বিমানযাত্রা নিষেধাজ্ঞার প্রস্তাব

সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার প্রেক্ষিতে অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রক আইন সংশোধনীর প্রক্রিয়া শুরু করেছে। নতুন শাস্তির রূপরেখা নির্ধারণের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, আইন মন্ত্রক এবং অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রক একত্রে আলোচনা করছে।

সামরিক শক্তি বৃদ্ধি করতে নতুন ড্রোন চুক্তি স্বাক্ষর করলেন ভারত

এতদিন পর্যন্ত বিমানের অভ্যন্তরে অশালীন আচরণ এবং বোমাতঙ্ক ছড়ালে নো ফ্লাই লিস্টে নাম অন্তর্ভুক্ত করা হত। তবে নতুন নিয়মে যদি কেউ বাইরে থেকে ফোন কল, সোশ্যাল মিডিয়া বা ইমেইলের মাধ্যমে বোমাতঙ্ক ছড়ায়, তাহলে তার বিরুদ্ধেও বিমানযাত্রায় নিষেধাজ্ঞা জারি হবে।

সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা বিমান বিভ্রাটের তদন্তে দেখা গেছে যে, বিদেশ থেকে এই ধরনের বোমাতঙ্ক ছড়ানো হচ্ছে। লন্ডন এবং জার্মানি থেকে আসা ভুয়ো বার্তাগুলি নিয়ে তদন্ত চলছে। ভারত সরকারের তরফে এক্স (X) নামক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কাছে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে।

সোনায় সমৃদ্ধ ভারত শক্তিকান্ত দাসের হাত ধরে

তদন্তে দেখা গেছে, মোট তিনটি ভিন্ন হ্যান্ডেল থেকে হুমকি মেসেজ পাঠানো হচ্ছে। তদন্তকারীরা লন্ডন এবং জার্মানির কিছু স্থান চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। গত শুক্রবারই ১৪টি বিমানসংস্থায় এ ধরনের থ্রেট মেসেজ পেয়েছে। গত এক সপ্তাহে মোট ৩৪টি বোমাতঙ্কের ভুয়ো মেসেজ এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর