robot-vacuum-hacking-scandal

ব্যুরো নিউজ,১৫ অক্টোবর:আমেরিকার বিভিন্ন শহরে রোবট ভ্যাকুয়াম ক্লিনার হ্যাক হওয়ার অদ্ভুত ঘটনা ঘটছে। এসব ক্লিনার মাঝরাতে হ্যাক হয়ে অশ্লীল গালিগালাজ দিতে শুরু করে,যেটি বেশ উদ্বেগজনক। ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হোম অ্যাপ্লায়েন্সগুলোর সুবিধার পাশাপাশি নিরাপত্তা সমস্যা দেখা দিচ্ছে।সাম্প্রতিক একটি প্রতিবেদনে জানা গেছে, চিনা প্রযুক্তি প্রতিষ্ঠান ইকোভ্যাকসের ডিবট এক্স২ মডেলের রোবটগুলোতেই এই সমস্যা দেখা দিয়েছে। মিনেসোটার বাসিন্দা ড্যানিয়েল সভেনসনের রোবটও হ্যাক হয়েছিল। তিনি বলছেন, টিভি দেখার সময় অদ্ভুত শব্দ বের হচ্ছিল এবং ডিভাইসটি যেন একটি খারাপ রেডিও সংকেতের মতো শোনাচ্ছিল।

মিশোর কর্মীদের জন্য নয় দিনের ছুটিঃ ‘রিসেট অ্যান্ড রিচার্জ’

সুরক্ষা নিয়ে চিন্তা

ড্যানিয়েল জানান, ডিভাইসটি রিসেট করার পরও তিনি আবার বর্ণবিদ্বেষী গালিগালাজ শুনতে পান। তিনি মনে করেন, এসব অশালীন শব্দ তার ছেলের দিকে উদ্দেশ্য করে ছিল।এছাড়া, লস অ্যাঞ্জেলেসে ডিবট এক্স২ রোবটটি এক ব্যবহারকারীর পোষা কুকুরের ওপর দিয়ে চলে গিয়ে গালিগালাজ করতে শুরু করে। এমনই একটি ঘটনা মধ্যরাতে এস পাসোর একটি ডিভাইস থেকেও শোনা যায়।সাইবার নিরাপত্তা গবেষকরা কয়েক মাস আগে রোবট নির্মাতা প্রতিষ্ঠানটিকে নিরাপত্তা ত্রুটির বিষয়ে সতর্ক করেছিলেন, কিন্তু প্রতিষ্ঠানটি কোন পদক্ষেপ নেয়নি। গবেষকরা বলেছেন, এসব রোবটের পিন কোড ব্যবস্থা দুর্বল। ২০২৩ সালে হ্যাকিংয়ের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হলেও নভেম্বরে একটি নিরাপত্তা আপডেট প্রকাশের পরও ব্যবহারকারীরা হতাশ।

ফোর্বসের ‘ভারতের ১০০ ধনীর’ তালিকায় শীর্ষে আম্বানি, দ্বিতীয় স্থানে আদানি

রোবট ভ্যাকুয়াম ক্লিনার বর্তমানে একটি নতুন ট্রেন্ড হয়ে উঠেছে। এ ধরনের ডিভাইসগুলোতে ভয়েস নিয়ন্ত্রণের জন্য ক্যামেরা, স্পিকার এবং মাইক্রোফোন রয়েছে। এর ফলে, কোনো হ্যাকার সহজেই গুপ্তচরবৃত্তি করতে পারে অথবা রেকর্ড করা ভিডিওর মাধ্যমে ব্ল্যাকমেইলিং করতে পারে। এই কারণে, রোবট ক্লিনার ব্যবহারের সুরক্ষা নিয়ে চিন্তা বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর