india-renewable-energy-milestone-2023

ব্যুরো নিউজ, ১৫ অক্টোবর :ভারত দ্রুতগতিতে এগিয়ে চলেছে পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদন। সেপ্টেম্বরের শেষের দিকে দেশের পুনর্নবীকরণ শক্তির উৎপাদন ২০০ গিগাওয়াট ছাড়িয়ে ২০১.৪৫৭ গিগাওয়াটে পৌঁছেছে। এর মধ্যে সৌরশক্তির অবদান ৯০.৭৬২ গিগাওয়াট এবং বায়ুশক্তির অবদান ৪৭.৩৬৩ গিগাওয়াট। পরমাণু বিদ্যুৎ মিলিয়ে মোট উৎপাদনের ৪৬.৩ শতাংশই বর্তমানে পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে এসেছে।

মোহনবাগানকে বাদ দিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের নতুন নির্ঘণ্ট

ভারতের চারটি রাজ্য এগিয়ে

সেন্ট্রাল ইলেক্ট্রিসিটি অথরিটির তথ্যে দেখা যায়, পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনে ভারতের চারটি রাজ্য উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছে। তার মধ্যে রয়েছে রাজস্থান, গুজরাট, তামিলনাড়ু, এবং কর্নাটক। রাজস্থানে পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন ৩১.৫ গিগাওয়াট, গুজরাটে ২৮.৩ গিগাওয়াট, তামিলনাড়ুতে ২৩.৭ গিগাওয়াট এবং কর্নাটকে ২২.৩ গিগাওয়াট।

যিশু-নীলাঞ্জনার বিচ্ছেদের জল্পনা শুধুই গুঞ্জন, নাকি এর পিছনে রয়েছে অন্য কোনও সত্য?

আগামীকাল সেন্ট্রাল ইলেক্ট্রিসিটি অথরিটি তার ৫০তম বর্ষে পদার্পণ করবে।  এ উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সেখানে ২০৪৭ সালের মধ্যে ভারতের বিদ্যুৎ ক্ষেত্রের অবস্থা নিয়ে আলোচনা হবে। উল্লেখ্য, নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক ২০৩০ সালের মধ্যে ৫০০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিশ্বজুড়েই পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদন বাড়ছে। ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী ১১ হাজার গিগাওয়াট উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। যদিও বর্তমান পরিস্থিতিতে সর্বোচ্চ ৯ হাজার ৭৬০ গিগাওয়াট উৎপাদন সম্ভব বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর