ban-on-pocket-lighter-imports-india

ব্যুরো নিউজ, ১৫ অক্টোবর :ধূমপায়ীদের জন্য একটি অপরিহার্য পণ্য হল পকেট লাইটার। যা সিগারেট জ্বালাতে সাহায্য করে। এবার এই লাইটারের যন্ত্রাংশের আমদানিতে বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। চিন থেকে আসা পণ্যের উপর নির্ভরতা কমানোর উদ্দেশ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জানিয়েছে যে পকেট লাইটার, গ্যাস চালিত লাইটার, রিফিলযোগ্য ও নন-রিফিলযোগ্য লাইটার সব ধরনের আমদানি অবিলম্বে নিষিদ্ধ করা হচ্ছে।

ট্রেনের দেরির অভিযোগে যাত্রীকে ক্ষতিপূরণ দিচ্ছে রেল

চিনের উপর নির্ভরতা কমানোর উদ্যোগ

জুনিয়র ডাক্তারদের ‘দ্রোহের কার্নিভাল’, সরকারের চিঠিতে উত্তেজনা

কেন্দ্র ইতিমধ্যে ২০ টাকার কম দামের সিগারেট লাইটার আমদানি নিষিদ্ধ করেছে। দেশীয় উৎপাদন বাড়ানোর জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে। গত বছর সরকারের তরফে লাইটারের মানের উন্নতির জন্য কিছু নিয়ম জারি করা হয়েছিল। চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে জুলাই মাসে লাইটার যন্ত্রাংশের আমদানি দাঁড়িয়েছে ৩৮ লক্ষ মার্কিন ডলার। যা চিনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতিতে প্রভাব ফেলতে পারে।

নারী নিরাপত্তায় রেলের কঠোর পদক্ষেপ ৩৩৫ জন গ্রেফতার

অপরদিকে, এপ্রিল-জুলাই মাসে চিনের সাথে ভারতের রফতানি ৪.৫৪ শতাংশ কমে ৪.৮ বিলিয়ন ডলারে নেমেছে। তবে আমদানি ৯.৬৬ শতাংশ বেড়ে ৩৫.৮৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে চিন ভারতে ১১৮.৪ বিলিয়ন ডলারের বাণিজ্য করে আমেরিকাকে পিছনে ফেলে দেশের বৃহত্তম বাণিজ্য অংশীদার হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর