modi

ব্যুরো নিউজ,১১ অক্টোবর:ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার লাওসে দু’দিনের সফরে পৌঁছেছেন। এই সফরের উদ্দেশ্য হল ২১তম আসিয়ান-ভারত সম্মেলন এবং ১৯তম পূর্ব এশিয়া সম্মেলনে অংশগ্রহণ করা। লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী মোদী স্থানীয় থিয়েটারে অভিনীত রামায়ণের একটি বিশেষ প্রদর্শনী দেখেন।এদিনের অনুষ্ঠানে তিনি “ফালাক-ফালাম” নামক নাটকটি উপভোগ করেন, যা আদতে ভারতীয় মহাকাব্য রামায়ণের স্থানীয় সংস্করণ। অনুষ্ঠানের সময় মোদী দর্শকাসনে হাসিমুখে বসে ছিলেন, যেখানে স্থানীয় অভিনেতা ও অভিনেত্রীরা রামায়ণের গল্প তুলে ধরছিলেন।

কলকাতার ফুটপাতে বিক্রি হচ্ছে  ‘কোল্ড ড্রিঙ্ক’ অমলেট

অনন্য প্রদর্শনী

মোদী সেখানকার অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের সঙ্গে ছবি তোলেন। বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং তার মন্ত্রকের সচিব বিক্রম মিস্ত্রী সহ অন্যান্য অতিথিরাও এদিনের এই অনন্য প্রদর্শনীর সাক্ষী হন।ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, “লাওসে রামায়ণের উদযাপন হচ্ছে। এটি দুই দেশের ঐতিহ্য এবং প্রাচীন সভ্যতা ও সম্পর্কের প্রকাশ।” এতে উল্লেখ করা হয়েছে, ভারতীয় সংস্কৃতি এবং রীতিনীতি লাওসে বহু শতাব্দী ধরে সংরক্ষিত রয়েছে।

সুস্মিতা সেনের দুর্গাপুজো উদযাপন

প্রধানমন্ত্রী মোদী অনুষ্ঠান শুরুর আগে স্থানীয় বৌদ্ধ সন্ন্যাসীদের সঙ্গে দেখা করেন এবং আশীর্বাদ গ্রহণ করেন। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “ভারত ও লাওস উভয় দেশের মধ্যে বৌদ্ধ ধর্মের ঐতিহ্য রয়েছে, যা আমাদের সাংস্কৃতিক সম্পর্ককে আরও মজবুত করে।”এদিন লাওসে পৌঁছানোর পর মোদীকে সরকারিভাবে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী। সেদেশের সরকার ও সেনাবাহিনীর পক্ষ থেকে তাকে গার্ড অফ অনার প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর