cake-dangerous-dyes

ব্যুরো নিউজ, ৪ অক্টোবর :ছোট থেকে বড়, কেক আমাদের সকলের প্রিয় খাবার। নরম কেকের ওপরের তুলতুলে ক্রিমের আকর্ষণে কে না মুগ্ধ? তবে সম্প্রতি এক অবিশ্বাসকর তথ্য সামনে এসেছে কেকের মধ্যে এমন কিছু উপাদান পাওয়া গেছে, যা শরীরে বিষক্রিয়ার ঝুঁকি বাড়াচ্ছে। কর্নাটকের ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ডিপার্টমেন্টের পরীক্ষা অনুসারে, স্থানীয়ভাবে তৈরি ১২টি কেকের নমুনায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান রয়েছে।

Amit Malviya: সন্দীপকে বাঁচাতেই মমতা সরকারের নয়া ‘চাল’..সিট গঠন নিয়ে বিস্ফোরক অমিত মালব‍্য

কর্নাটকের পরীক্ষা অনুসারে

জুনিয়র ডাক্তারদের জিবি বৈঠক, আন্দোলনের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ

বিশেষত রেড ভেলভেট ও ব্ল্যাক ফরেস্ট কেকের মধ্যে অতিরিক্ত রঙ ব্যবহারের কারণে এই কেকগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে জানা গেছে। কেকের নমুনাগুলিতে অ্যালুনা রেড, সানসেট ইয়েলো, পোনুসিয়া ৪আর এবং করমিওসিন সহ নানা কৃত্রিম রঙ পাওয়া গেছে। এই সব রং স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।

ভারতীয় ছবির সেরা ২৫০টির মধ্যে ‘বাইশে শ্রাবণ’ জ্বলজ্বল করছে সৃজিত মুখোপাধ্যায়ের 

ফুড সেফটি বিভাগ স্থানীয় বেকারিগুলিকে সতর্ক করেছে যে, অতি মাত্রায় কৃত্রিম রঙ ব্যবহার করে তৈরি কেক বিক্রি করা যাবে না। রিপোর্টে বলা হয়েছে, ২৩৫টি নমুনার মধ্যে ২২৩টি নিরাপদ পাওয়া গেছে। তবে, চিকিৎসকরা এসব কৃত্রিম রঙের কারণে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতির সম্ভাবনা সম্পর্কে সতর্ক করছেন।

বিপন্ন কলকাতা, শহর বাঁচাতে জলবায়ু অ্যাকশন প্ল্যানের ঘোষণা

এফএসএসএআই-এর নির্দেশিকা অনুযায়ী, খাবারের রঙের পরিমাণ এক কেজিতে ১০০ মিলিগ্রাম হওয়া উচিত। তাই, কেক খাওয়ার সময় আরও সচেতন হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর