india-pakistan-relations-rajnath-singh-sco-meeting

ব্যুরো নিউজ,১ অক্টোবর:অক্টোবরের ১৪ তারিখে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে সাংহাই কো-অপারেশন অর্গানাইজ়েশন (এসসিও)-এর সরকারি প্রধানদের বৈঠক। এই বৈঠকে ভারতও অংশগ্রহণ করবে। তবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বাধীন প্রতিনিধিদল সেখানে যাবে কি না, তা নিয়ে চলছে অভ্যন্তরীণ কূটনৈতিক আলোচনা।ইসলামাবাদের সঙ্গে ভারতের সম্পর্কের সুরে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে গত শনিবার রাতে দুই দেশের মধ্যে তীব্র চাপানউতোর দেখা গেছে।

কানপুর টেস্টে জাদেজার নতুন মাইলস্টোনঃ৩০০ উইকেট ক্লাবে প্রবেশ

পাক-ভারত সম্পর্কের নয়া দিগন্ত

জম্মু-কাশ্মীরের ভোট প্রচারের শেষ দিনে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ মন্তব্য করেছেন পাকিস্তান যদি ভারতের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখত, তাহলে দিল্লি আইএমএফের থেকেও তাদের জন্য ভালো আর্থিক প্যাকেজ দিতে পারত।রাজনাথ বলেন, “পাকিস্তানি বন্ধুদের বলছি, আমাদের সঙ্গে সম্পর্ক খারাপ করছেন কেন? আমরা তো প্রতিবেশী। যদি আমাদের সম্পর্ক ভাল থাকে, তাহলে আমরা আইএমএফের থেকে অনেক বেশি অর্থ আপনাদের দিতে পারতাম।”বর্তমানে পাকিস্তান একটি গুরুতর আর্থিক সঙ্কটে রয়েছে এবং তারা আইএমএফের কাছে অর্থ সাহায্য চাইছে। রাজনাথের বক্তব্যের মাধ্যমে পাকিস্তানের এই অসহায়তা তুলে ধরেন, “মোদীজির নেতৃত্বে ২০১৪-১৫ সালে জম্মু-কাশ্মীরের উন্নয়নের জন্য যে বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছিল, তা এখন ৯০ হাজার কোটি টাকায় পৌঁছে গিয়েছে। পাকিস্তান যে অর্থ সাহায্য চাইছে, সেটিও তার চেয়ে বেশি।”তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর একটি মন্তব্যও উদ্ধৃত করেন, “আমরা বন্ধু বদল করতে পারি, কিন্তু প্রতিবেশী বদলাতে পারি না।”

সিবিআইয়ের নজরে পার্থ চট্টোপাধ্যায়ঃ প্রাথমিকে নিয়োগ দুর্নীতির মামলায় গ্রেফতারের পরিকল্পনা

রাজনাথ সিংহ আরও দাবি করেন, আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে পাওয়া অর্থ পাকিস্তান সন্ত্রাসে মদত দিতে ব্যবহার করছে। তিনি বলেন, “যখনই জঙ্গি হামলার তদন্ত করা হয়, তখন পাকিস্তানের যোগসূত্র খুঁজে পাই। ৩৭০ অনুচ্ছেদ রদের পর পাকিস্তান দিশাহারা হয়ে গেছে এবং তারা সন্ত্রাসকে জিইয়ে রাখার সব চেষ্টা করছে। জম্মু-কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠিত হতে দিতে চায় না। কিন্তু ভারত যথেষ্ট শক্তিশালী। পাকিস্তান থেকে কেউ ভারতে হামলা চালালে আমরা সীমান্ত পার করে জবাব দিতে পারব।”

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর