west-asia-war-hezbollah-leader-death

ব্যুরো নিউজ,১ অক্টোবর:পশ্চিম এশিয়ায় যুদ্ধের পরিস্থিতি ক্রমশ চড়ছে। গাজা যুদ্ধের মাঝে, সদ্য লেবাননের বেইরুটে ইজরায়েলের এয়ারস্ট্রাইক চালানো হয়, যার ফলে হিজবোল্লার নেতা হাসান নাসারাল্লার মৃত্যু হয়। এই ঘটনার পর ইজরায়েলের সেনা এক্স পোস্টে জানায় যে, “হাসান নাসারাল্লা আর বিশ্বকে সন্ত্রস্ত করতে পারবে না।”গাজা যুদ্ধ এবং হামাসের হামলার প্রভাব পূর্বে থেকে পশ্চিম এশিয়ায় ছড়িয়ে পড়েছে। এই অবস্থায়, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোন করে একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী যুদ্ধের পরিস্থিতির মধ্যে নেতানিয়াহুকে জানান, “ভারত শান্তি ও স্থিতিশীলতার দ্রুত পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

রজনীকান্ত হাসপাতালে ভর্তিঃ ভক্তদের মধ্যে উদ্বেগ

সাম্প্রতিক ঘটনার বিষয়ে আলোচনা

মোদী তার এক্স পোস্টে লিখেছেন, “নেতানিয়াহুর সঙ্গে পশ্চিম এশিয়ায় সাম্প্রতিক ঘটনার বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্বে সন্ত্রাসের জন্য কোনো স্থান নেই।” তিনি বলেন, আঞ্চলিক সংঘাতের উত্তাপ বৃদ্ধি পেতে দেওয়া উচিত নয়। মোদী আরও উল্লেখ করেন, “পণবন্দিদের মুক্তি জরুরি। ভারত শান্তি ও স্থিতিশীলতার দ্রুত পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ।”পশ্চিম এশিয়ায় গত কয়েক সপ্তাহ ধরে লেবাননের হিজবোল্লার সঙ্গে ইজরায়েলের সংঘাত বেড়েছে। ইরান সমর্থিত হিজবোল্লাকে লক্ষ্য করে ইজরায়েল একাধিক হামলা চালিয়েছে। মূলত, লেবাননের ‘অ্যাক্সিস রেজিসটেন্স’ গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে ইজরায়েল। এই গোষ্ঠীতে ইরান সমর্থিত বিভিন্ন জঙ্গি সংগঠন রয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই ইয়েমেন, ইরাক, ও সিরিয়ায় সক্রিয়।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের আবেদনঃসুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ শুনানি

হিজবোল্লার নেতা নাসারাল্লার মৃত্যুর ঘটনায়, লেবাননে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে এবং বহু মানুষ ঘর ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন। নাসারাল্লা ঘটনার দিন একটি বাঙ্কারে ছিলেন বলে গুপ্তচরের মাধ্যমে জানা গেছে।এরপরই, দক্ষিণ বেইরুটের ওই এলাকায় ইজরায়েল ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায়।লেবাননের দক্ষিণ বেইরুটে হিজবোল্লার শক্তিশালী নিয়ন্ত্রণ রয়েছে, এবং এই হামলায় প্রমাণিত হয়েছে যে, সেখানকার পরিস্থিতি অত্যন্ত সংকটজনক। লেবাননের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, রবিবারের এই এয়ারস্ট্রাইকে ১০৫ জনের মৃত্যু হয়েছে। পশ্চিম এশিয়ার পরিস্থিতি এখন অত্যন্ত উদ্বেগজনক, এবং সবাই আশা করছে দ্রুত শান্তি ফিরে আসবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর