kolkata-durga-puja-preview-unesco

ব্যুরো নিউজ, ৩০ সেপ্টেম্বর :রবিবার সন্ধ্যায় হাওড়া স্টেশনে হায়দরাবাদের কলেজপড়ুয়া এক ঝাঁক তরুণ-তরুণী পুজোর আনন্দে মেতে উঠতে কলকাতায় হাজির হয়েছে। জওহরলাল নেহরু আর্কিটেকচার অ্যান্ড ফাইন আর্টস ইউনিটের ২৫ জন পড়ুয়ার এই দলটি আসন্ন দুর্গাপুজো দেখার জন্য শহরে এসেছে। পুজো মানে শুধুমাত্র ধর্মীয় উৎসব নয়, বরং এটি বিশ্বের বৃহত্তম শিল্পকলার উৎসব হিসেবে গণ্য হয়। এই বছরে পুজোর উন্মাদনা আবারও নতুনভাবে বজায় রয়েছে। যা দেশি-বিদেশি অতিথিদের সমাগমে স্পষ্ট হয়ে উঠেছে।

কলকাতা মেট্রোতে তরুণীর নাচের রিল ভিডিও সোশ্যাল মিডিয়ায় তুলেছে বিতর্কের ঝড় 

বিশ্বের বৃহত্তম শিল্পকলার উৎসব দুর্গাপূজা

মহালয়া এবং দেবীপক্ষ শুরু হতে আর মাত্র দু’দিন বাকি। তার আগে, সোমবার কলকাতার পুজোর প্রিভিউ শোয়ের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। ইউনেস্কো-এর সহযোগিতায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কলকাতার ২৪টি নির্বাচিত পুজো প্রদর্শিত হবে। মেয়র ফিরহাদ হাকিম টালা প্রত্যয়ের মণ্ডপে এই প্রাক্-পুজো মণ্ডপ সফরের উদ্বোধন করবেন।

জুনিয়ার চিকিৎসকদের প্রতিবাদে উত্তাল কলকাতা, নিরাপত্তার দাবিতে মশাল মিছিল

উদ্যোক্তা মাসআর্টের কর্তা ধ্রুবজ্যোতি বসু জানান, দমদম পার্ক, অর্জুনপুর, সল্টলেক, হাতিবাগান, আহিরীটোলা, কাশী বোস লেন, চেতলা অগ্রণী এবং অন্যান্য এলাকাগুলি থেকে বাছাইকৃত পুজোগুলি এখানে প্রদর্শিত হবে। প্রতি বছরের মতো, এবছরও কলকাতার সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার জন্য মণ্ডপ সফরের সুযোগ থাকবে। জোড়াসাঁকোর দাঁ বাড়ি এবং দর্জিপাড়ার রাজকৃষ্ণ মিত্রের বাড়িও পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

চলতি বছরের দাদাসাহেব ফালকে পুরস্কার প্রাপ্তির স্বীকৃতি পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

গত বছর ইউনেস্কো সারা বিশ্বে আবহমান সাংস্কৃতিক ঐতিহ্য উদ্‌যাপনে যুক্ত ছিল, কিন্তু এই বছর বিশেষভাবে কলকাতার দুর্গাপুজোর অংশীদারিত্ব গ্রহণ করেছে। পুজোর সময় শহরের চারপাশে জোড়ায়-জোড়ায় মণ্ডপের ভিড় জমে ওঠে, যা প্রতিটি বাঙালির জন্য এক অপূর্ব অভিজ্ঞতা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর