hashem-takes-over-hezbollah-leadership-after-nasrallah

ব্যুরো নিউজ,৩০ সেপ্টেম্বর:ইজ়রায়েলি হামলায় হিজ়বুল্লার শীর্ষ নেতা হাসান নাসরাল্লা নিহত হওয়ার পর তার জায়গায় নতুন নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন তুতোভাই হাশেম সাফি আল দিন। হাশেম ইতিমধ্যে হিজ়বুল্লার কর্মসমিতির প্রধান এবং সংগঠনের রাজনৈতিক কার্যকলাপের তত্ত্বাবধান করেন। পাশাপাশি, তিনি হিজ়বুল্লার জঙ্গি কার্যক্রমের তত্ত্বাবধায়ক জেহাদ সমিতিতেও আছেন। গত তিন দশক ধরে তিনি শিক্ষা, অর্থনীতি ও সংগঠনের অসামরিক কার্যক্রম দেখাশোনা করে আসছেন।

ভারত-পাকিস্তানের বাগ্‌যুদ্ধঃকাশ্মীর ও সন্ত্রাসের অশান্ত আলোচনায় উত্তেজনা

দুই ভাই একসঙ্গে হিজ়বুল্লায় যোগ দেন

বর্তমানে ৬৪ বছর বয়সী হাশেম, নাসরাল্লার থেকে চার বছরের ছোট। তাদের মধ্যে চেহারায়ও মিল রয়েছে এবং দুই ভাই একসঙ্গে হিজ়বুল্লায় যোগ দেন। পরে তারা ইরানে ধর্মশিক্ষা নিতে যান। ১৯৯২ সালে ইজ়রায়েলি হামলায় নিহত আব্বাস আল মুসাভির পর, নাসরাল্লা দলের নেতৃত্ব গ্রহণ করেছিলেন। দু’বছর পরে হাশেমকেও লেবাননে ফিরিয়ে আনা হয় এবং তাকে নাসরাল্লার উত্তরসূরি হিসেবে মনোনীত করা হয়।২০১৭ সালে হাশেমকে আমেরিকা জঙ্গি হিসেবে চিহ্নিত করে এবং একই বছরে সৌদি আরবও তাকে জঙ্গি তকমা দেয়। তিনি ইরানের নিহত সেনাকর্তা কাশেম সোলেমানির মেয়ের শ্বশুর হওয়ায় ইরানের সঙ্গে তার সম্পর্ক ভাল।ফরাসি সংবাদপত্রের একটি রিপোর্ট অনুযায়ী, গত শনিবার নাসরাল্লা এবং হিজ়বুল্লার শীর্ষ নেতাদের অবস্থান সম্পর্কে একটি গুপ্তচরের কাছ থেকে খবর পাওয়ার পরই ইজ়রায়েল দ্রুত হামলা চালায়। প্রথমে শোনা গিয়েছিল যে, নাসরাল্লা এবং হাশেম উভয়েই নিহত হয়েছেন। কিন্তু পরে রয়টার্স জানায়, হাশেম জীবিত আছেন।

পারিবারিক ঐতিহ্যঃ উদয়নিধি স্ট্যালিনের উপমুখ্যমন্ত্রী পদের অধিকার

এদিকে, লেবাননে ইজ়রায়েলি হামলা অব্যাহত রয়েছে, যার ফলে প্রচুর মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে সীমান্ত পেরিয়ে সিরিয়ায় ঢুকে পড়ছেন। দুই দেশের মধ্যে সহজেই যাতায়াত চলছে, এবং নথি ছাড়া সিরিয়া থেকে আসা শরণার্থীদের মধ্যে ইজ়রায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের সদস্য রয়েছে বলেও মনে করছেন হিজ়বুল্লা।

ইজ়রায়েল ইয়েমেনেও বিমানহানা চালিয়েছে, যেখানে অন্তত চারজন নিহত এবং ২৯ জন আহত হয়েছেন। ইজ়রায়েল হুথি জঙ্গিদের দ্বারা আক্রমণের পাল্টা ব্যবস্থা হিসেবে এই হামলা চালায়। রবিবার, আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তিনি ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলবেন। তিনি আশা করছেন, গোটা পশ্চিম এশিয়ায় যুদ্ধ এড়ানো সম্ভব হবে এবং এজন্য পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর