pollution-free-living-lung-health-tips

ব্যুরো নিউজ, ২৭ সেপ্টেম্বর :বর্তমান সময়ে চারিদিকে দূষণের মাত্রা বেড়ে গেছে। বাতাসে ভেসে বেড়াচ্ছে অসংখ্য ভাইরাস ও ব্যাকটেরিয়া, যা নাকের মাধ্যমে শরীরে প্রবেশ করে। এই ভাইরাসগুলো অক্সিজেনের সঙ্গে মিশে রক্তের সঙ্গেও যুক্ত হয়, যার ফলে অ্যাজমা, সিওপিডির মতো রোগের সৃষ্টি হতে পারে। এই সমস্যার ফলে অনেককেই শ্বাসকষ্টে ভুগতে হয়। তবে, শ্বাসকষ্টের সমস্যা শুধু পরিবেশের কারণে নয়; অনেকের ক্ষেত্রে এটি জীনগত কারণেও হয়ে থাকে। চিকিৎসকদের মতে, কিছু সাধারণ নিয়ম মেনে চললে সব বয়সের রোগীরা সুস্থ থাকতে পারেন এবং ফুসফুসের স্বাস্থ্যও ভালো রাখতে পারেন।

পুজোর আগে ঘরে দুর্গন্ধ মুক্ত করবেন কি ভাবে? 

এই নিয়মগুলি মেনে চলুন

ফুসফুসের সমস্যা বৃদ্ধি পাওয়ার জন্য দূষণ ও ধূলিকণার দায় ৬০ শতাংশ। কিন্তু ধূমপানের দায়ও ৪০ শতাংশের কম নয়। বিশেষ করে সিগারেট পানের ফলে শুধু ধূমপায়ী নয়, আশপাশের পরোক্ষ ধূমপায়ীরাও ক্ষতির সম্মুখীন হন। তাই শরীরের অঙ্গপ্রত্যঙ্গকে সুস্থ রাখতে ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। ফুসফুসের স্বাস্থ্য বজায় রাখতে কিছু বিশেষ ব্যায়াম রয়েছে, যা ফুসফুস পরিষ্কার করার পাশাপাশি কার্যক্ষমতাও বাড়ায়।

পুজোর আগে ওজন কমাতে গিয়ে শরীরে এনার্জির ঘাটতি হচ্ছে না তো?

প্রাণায়ামও ফুসফুসের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তবে, যে কোনো ব্যায়ামই করুন না কেন, তা যেন পরিমিত হয়। অতিরিক্ত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে অনেকের মধ্যে হাঁপানির সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া, পর্যাপ্ত জলপান করা অত্যন্ত জরুরি। জল শরীরের নানা রোগের প্রতিকার করে এবং বুকে জমা সর্দি বা কফ পাতলা করতে সাহায্য করে। জল শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে, যা ফুসফুসের সুস্থতা বজায় রাখতে সহায়ক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর