eye-care-tips-digital-age

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :আজকাল কম্পিউটার ও ফোনের স্ক্রিনের সামনে দীর্ঘক্ষণ কাজ করা আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় চোখে চাপ পড়া, ব্যথা ও শুকনো ভাব হওয়া খুবই সাধারণ সমস্যা। কিন্তু চোখের স্বাস্থ্য রক্ষার জন্য কিছু সহজ টিপস এবং ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে আমরা সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

নবরাত্রি শুরুর আগেই রাশিচক্রের উপর সূর্যগ্রহণের প্রভাব কী পড়বে?

চোখের স্বাস্থ্যের যত্ন

হাতের তালুকে ভালোভাবে ঘষে তা চোখের উপর কয়েক মিনিট ধরে রাখুন। এই পদ্ধতি চোখের ক্লান্তি কমাতে কার্যকরী। চোখ বন্ধ করে তালুর উত্তাপ অনুভব করুন এবং ৩০ সেকেন্ড পরে ধীরে ধীরে চোখ খুলুন। এতে চোখ কিছুটা বিশ্রাম পাবে।

আরজি কর কাণ্ডের প্রতিবাদ করায় হুমকিতে বিপর্যস্ত অভিনেত্রী রূপা ভট্টাচার্য

ডিজিটাল স্ক্রিনের দিকে তাকানোর সময় চোখের পাতা পড়ার গতি কমে যায়, ফলে চোখে চাপ সৃষ্টি হয়। কাজের ফাঁকে চোখের পাতা কাঁপানো হলে তা আরাম দেয়। এছাড়া, চোখের পেশির সুস্থতা বজায় রাখতে মনে মনে ইংরেজিতে আট সংখ্যাকে কল্পনা করে ঘড়ির কাঁটার দিকে চোখের মণি ঘোরানো খুব কার্যকর। এই ব্যায়াম চোখের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে এবং চোখের জ্যোতি বাড়ায়।

অবশেষে রাজস্থানের ত্রাসের অবসান, ‘মানুষখেকো’ চিতাবাঘ অবশেষে পড়ল জালে

একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, কাজ করার সময় প্রতি ২০ মিনিট পর চোখকে বিশ্রাম দেওয়া। স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনো কিছুতে তাকান। এটি চোখের চাপ কমাতে সহায়তা করবে এবং দীর্ঘমেয়াদে চোখের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর