IMD Weather update

ব্যুরো নিউজ, ২৩ সেপ্টেম্বর :২০২৪ সালের বর্ষা শুরু থেকেই নজর কেড়েছে। বর্ষার বৃষ্টির কারণে দিল্লি সহ সারা ভারত জুড়ে রেকর্ড পরিমাণ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। তবে এখন বর্ষা প্রত্যাহারের পর্ব শুরু হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, ২৩ সেপ্টেম্বর থেকে পশ্চিম রাজস্থান থেকে বর্ষা ফিরে নেওয়া হবে। এই সময়ে রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও বাংলায় হালকা বৃষ্টি হতে পারে।

বাংলাদেশের ক্ষোভ ইলিশ রফতানি নিয়ে

নতুন আবহাওয়া পরিবর্তন

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, এই বছর টানা বৃষ্টির কারণে শীতকালেও পরিবর্তন আসতে পারে। লা নিনার প্রভাবের কারণে আবহাওয়ার অবনতি হতে পারে বর্ষা চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই, যা শীতের প্রবল কাঁপুনির সম্ভাবনাও সৃষ্টি করছে। দিল্লিতে সেপ্টেম্বর মাসে ১০০০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, কিন্তু উত্তর ভারত বর্ষা বিদায় নিয়েছে।

বাংলায় বৃষ্টি, গরমের জ্বালায় স্বস্তি আসবে কি?

এখন প্রশ্ন উঠছে, বর্ষা কি আবার ফিরে আসবে? আবহাওয়া দফতরের মতে, ২৩ সেপ্টেম্বর থেকে পশ্চিম রাজস্থান এবং বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে। এর ফলে আগামী ২৪ ঘণ্টায় রাজস্থানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশেও বৃষ্টি হতে পারে। তবে উত্তরপ্রদেশ ও বিহারে বৃষ্টির সম্ভাবনা কম।

এদিকে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর শক্তিশালী হয়ে ওঠার ফলে সারা দেশে গড় বৃষ্টিপাত বৃদ্ধি পেয়েছে। লা নিনার কারণে প্রচণ্ড শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে এবং এর ফলে উত্তর ভারতের সমভূমিতে তাপমাত্রা কমে যাবে। বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হচ্ছে, যা সোমবারের দিকে আছড়ে পড়তে পারে।

দুর্দান্ত শুরু বার্সেলোনার, তবে টের-স্টেগেনের চোটে চিন্তা

দার্জিলিং ও সিকিমের পার্বত্য এলাকায় গরম এবং অস্বস্তির বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে, তবে জলীয় বাষ্পের কারণে অস্বস্তি বেড়ে যাবে। শনিবার বিকেল থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর