mudumalai-tiger-reserve-alien-plant

ব্যুরো নিউজ, ২১ সেপ্টেম্বর :ভারতের বাঘেদের স্বর্গরাজ্য, মুদুমালাই টাইগার রিজ়ার্ভ, আজকাল ‘এলিয়েন’ গাছ ল্যান্টানা ক্যামারার কারণে বিপদের সম্মুখীন। বাহারি এই গুল্মটি ভারতের শিবালিক পাহাড়, মধ্য ভারত এবং দক্ষিণঘাটে বাঘেদের বাসস্থানে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ১৮০০ সালের দিকে ব্রিটিশরা লাতিন আমেরিকা থেকে এই গাছ ভারতে নিয়ে আসে, এবং বর্তমানে এটি বাঘেদের আবাসস্থলের প্রায় ৪০ শতাংশ দখল করে ফেলেছে। বিশেষ করে তামিলনাড়ুর নীলগিরির ঢালে মুদুমালাই টাইগার রিজ়ার্ভে এর প্রভাব সবচেয়ে বেশি।

অপহরণ কেলেঙ্কারিতে মিলনের ভূমিকায় চুনকালি তৃণমূল নেতাদের মুখে

মুদুমালাই টাইগার রিজ়ার্ভের ভবিষ্যৎ কি হবে?

এখন মুদুমালাইয়ের বাঘেদের সংখ্যা ১০৩, এবং এই এলাকার কোর এবং বাফার অঞ্চলে গাছপালার অভাব ক্রমশ বাড়ছিল। বিশেষজ্ঞরা প্রশ্ন তুলতে শুরু করেছিলেন, যদি এই ‘এলিয়েন’ গাছগুলোকে নিয়ন্ত্রণ না করা যায়, তবে মুদুমালাই টাইগার রিজ়ার্ভের ভবিষ্যৎ কি হবে?

মহিলা মোটরম্যান ঋত্বিকা; বন্দে ভারতের নতুন দিশারী

২০১১ সালের পর থেকে ২০২২ সালে রিজ়ার্ভের ইকোসিস্টেমে একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গেছে। গাছপালা উৎপাটনের মাধ্যমে স্থানীয় গাছপালাগুলি পুনরায় জন্ম নিতে শুরু করেছে। ক্ষতিকারক গাছপালাগুলোর জন্য মুদুমালাইয়ের ২০ শতাংশ বাফার জোন এবং ৫০ শতাংশ কোর এলাকা আক্রান্ত ছিল।বন সংরক্ষক ডি বেঙ্কটেশ জানিয়েছেন, ‘ধারাবাহিকভাবে ক্ষতিকারক গাছপালা নির্মূল করার ফলে জঙ্গলে নতুন সবুজের অভ্যুদয় হয়েছে। তবে পুরোপুরি মুক্ত হতে অন্তত পাঁচ বছর সময় লাগবে’।

দুর্গাপুজোয় পানীয় জল সরবরাহ নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা

ল্যান্টানা ক্যামারা একটি বহুবর্ষজীবী গুল্ম, যা বিভিন্ন পরিবেশে বেড়ে ওঠার ক্ষমতা রাখে। এটি দেশীয় গাছপালার জন্য বড় সমস্যা সৃষ্টি করে, কারণ এর জন্য অন্য গাছপালা জন্মাতে পারে না। মুদুমালাই টাইগার রিজ়ার্ভে ২৫ রকমের ঘাস ও শুঁটি জন্মায়, যা পশুদের জন্য খাদ্যের উৎস।অন্যদিকে, ল্যান্টানা ক্যামারার ফল পাখিদের জন্য খাদ্য হলেও, এটি বাঘেদের জন্য ক্ষতিকারক। ডেপুটি ডিরেক্টর অরুণ কুমার বলেছেন, ‘বন্যপ্রাণীর স্বাস্থ্যের জন্য রক্ষণাবেক্ষণ অপরিহার্য। আমাদের লক্ষ্য সবুজে ঘেরা এলাকা তৈরি করা’।

স্থানীয় আদিবাসীদের সহযোগিতায় এই গাছপালা নির্মূলের কাজ চলছে, যা প্রমাণ করছে মানবসম্পদ ও পরিবেশের একযোগে কাজ করার মাধ্যমে আমরা প্রকৃতিকে রক্ষা করতে পারি।কিন্তু সতর্কতা প্রয়োজন, কারণ ল্যান্টানা ক্যামারার বীজ আগামী ৫০ বছর পর্যন্ত ক্ষতির কারণ হতে পারে। এটি পুনরায় গজাতে পারে, ফলে বাঘেদের আবাসস্থলে আবারও সমস্যা তৈরি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর