puja-committee-advertisement-hoarding-kmc

ব্যুরো নিউজ,১৬ সেপ্টেম্বর :শারদোৎসবের আগমনের সময় এখন এক মাসেরও কম বাকি। কলকাতার পুজো কমিটিগুলি এখনই উৎসবের প্রস্তুতি শুরু করেছে। এই প্রস্তুতির অংশ হিসেবে, পুজো কমিটিগুলি তাদের বিজ্ঞাপনদাতাদের জন্য অস্থায়ী হোর্ডিং লাগানোর ব্যবস্থা করছে। তবে, গত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে কলকাতা পুরসভা এবারে কিছু কঠোর পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। পুজোর সময় শহরকে অস্থায়ী বিজ্ঞাপনের জঞ্জাল থেকে মুক্ত রাখতে পুরসভা একাধিক নিয়ম প্রণয়ন করেছে।

জুনিয়র ডাক্তারদের আন্দোলন: ৩৬ দিন পরেও চলছে ধর্না, রাজনীতির ময়দানে উত্তেজনা

কি সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা

স্পেসএক্সের বিস্ফোরণ: আকাশে কেমন গর্ত তৈরি হল?

শহরের রাস্তা ও রেলিংয়ের উপর বাঁশের খাঁচা তৈরি করার কাজ প্রায় শেষের দিকে। এরপর সেগুলিতে লাগানো হবে অস্থায়ী বিজ্ঞাপন এবং ব্যানার। পুজো শেষে, দেখা গিয়েছে যে অনেক হোর্ডিং এবং ব্যানার পরে খোলার জন্য পাওয়া যায় না, এবং কোন পুজো কমিটির পক্ষ থেকে লাগানো হয়েছে তাও জানা যায় না। ফলে শহর পরিষ্কার করতে অনেক সমস্যা হয়। এ কারণে এবার থেকে, প্রতিটি পুজোর বিজ্ঞাপনের হোর্ডিংয়ে বিজ্ঞাপনদাতা সংস্থা এবং সংশ্লিষ্ট পুজো কমিটির নাম উল্লেখ করা বাধ্যতামূলক করা হয়েছে।

কলকাতা পুরসভা জানিয়েছে, বিজয়া দশমীর সাত দিনের মধ্যে সমস্ত অস্থায়ী বিজ্ঞাপন সরিয়ে ফেলতে হবে। না হলে পুরসভা নিজেই সেগুলি খুলে নিয়ে বাঁশ ও অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করবে। গত বছর পুজো শেষে বিজ্ঞাপন না নামানোয় এক-দেড় মাস পর পুরসভাকে এসব খুলতে হয়েছিল, যা যথেষ্ট সমস্যার সৃষ্টি করেছিল। এবারে তাই এই সমস্যা এড়াতে আগে থেকেই পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্পেসএক্সের বিস্ফোরণ: আকাশে কেমন গর্ত তৈরি হল?

পুজো চলাকালে অনেক সময় দেখা যায়, প্যান্ডেলের সামনে বা কাছের স্থানে বিজ্ঞাপনের হোর্ডিং লাগানো হয়, কিন্তু সেখান থেকে সংশ্লিষ্ট পুজো কমিটি কোনো টাকা পায় না। এ কারণে এবার থেকে বিজ্ঞাপন এজেন্সিগুলিকে চিঠি দিয়ে জানানো হয়েছে যে, পুজোর বিজ্ঞাপনের হোর্ডিংয়ে সংস্থার নাম ও কোন পুজো কমিটির হয়ে তা লাগানো হয়েছে, তা স্পষ্ট করতে হবে। এছাড়া, কোন অভিযোগ আসলে হোর্ডিং বা ব্যানার নামানোর দায়িত্বও তাদেরই নিতে হবে। পুরসভার এক আধিকারিকের মতে, ‘গত কয়েক বছরে পুজো পরবর্তী হোর্ডিং সরাতে কলকাতা পুরসভাকে অনেক বেগ পেতে হয়েছে। তাই এবার আমরা আগে থেকেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর