sunita-williams-trapped-in-space-awaits-return-earth

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর:মাস তিনেক আগে ফ্লোরিডা থেকে মহাকাশের উদ্দেশে যাত্রা করেছিল একটি বিশেষ মহাকাশযান। সেই বাহন ফিরে এসেছে পৃথিবীতে, কিন্তু ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস এবং তার সঙ্গী  আমেরিকান নভশ্চর বুচ উইলমোর এখনও মহাকাশেই আটকে রয়েছেন।তারা বর্তমানে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ৪২০ কিলোমিটার উচ্চতায় অবস্থান করছেন। সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন এই দুই নভশ্চর। নাসা এই সাক্ষাৎকারের সরাসরি সম্প্রচার করেছে।

মুখ্যমন্ত্রী মমতার অপ্রত্যাশিত পদক্ষেপ: স্বাস্থ্য ভবনের সামনে পৌঁছে গেলেন আন্দোলনরত ডাক্তারদের মঞ্চে

৪২০ কিমি উঁচু থেকে সাংবাদিক বৈঠক

মহাকাশে কাটানো দিন কেমন? মহাকাশযানটি পৃথিবীতে ফেরার সময় কেমন অনুভূতি হয়েছিল? এসব প্রশ্নের উত্তর দিয়েছেন সুনীতা ও বুচ। উইলমোর বলেন, “আমরা একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। মহাকাশযানের পাইলট হিসেবে, খালি অবস্থায় সেই যানকে ফিরে যেতে দেখা আমাদের জন্য খুবই কঠিন। কিন্তু জীবন এমনই।” সুনীতা জানান, “আমরা যে পেশার সঙ্গে যুক্ত, তা স্বাভাবিকভাবেই অনিশ্চিত। আমরা আগেই বুঝতে পেরেছিলাম যে আমাদের পৃথিবীতে ফেরা কিছুটা দেরিতে হতে পারে। তবে আমরা ভালো আছি। মহাকাশে থাকা আমাদের জন্য সবচেয়ে আনন্দের বিষয়।”

মিশরের পিরামিডের উপরে রহস্যময় প্লাজ়মা বুদবুদ: চিনের নতুন আবিষ্কার

গত ৫ জুন ফ্লোরিডা থেকে সুনীতাদের নিয়ে মহাকাশের উদ্দেশে পাড়ি দিয়েছিল বোয়িং স্টারলাইনার। তাদের আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাওয়ার কথা ছিল এবং আট দিনের মধ্যে পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। কিন্তু মহাকাশযানে কিছু ত্রুটি ধরা পড়ে। মহাকাশযানটি থেকে হিলিয়াম গ্যাস লিক হওয়ার কারনে  পৃথিবীতে ফিরে আসার ক্ষেত্রে ঝুঁকি তৈরি হয়েছিল। ফলে নাসা সিদ্ধান্ত নেয় যে সুনীতাদের আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশে থাকতে হবে এবং তাদের আরও কিছু গবেষণার কাজ দেওয়া হয়।মহাকাশের ত্রুটিপূর্ণ বোয়িং স্টারলাইনারটি পৃথিবীতে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী ফেব্রুয়ারিতে স্পেস এক্সের বিশেষ মহাকাশযান তাদের নিয়ে আসবে।

ট্রেনে পোষ্য নিয়ে ভ্রমণ, নিয়মকানুন মেনে চলেই যাত্রা হবে আনন্দের

আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সুনীতারা জানিয়েছেন, তারা মহাকাশ থেকেই ভোট দিতে চান এবং বিশেষ ব্যালটের ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছেন। মহাকাশে থাকা অবস্থায় তাদের সুস্বাস্থ্য ও নিরাপত্তার জন্য যারা প্রার্থনা করছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুনীতা ও বুচ।বর্তমানে আন্তর্জাতিক স্পেস স্টেশনে মোট ১২ জন মহাকাশচারী রয়েছেন। কিছুদিন আগে সেখানে পৌঁছেছেন দু’জন রাশিয়ান এবং এক জন আমেরিকান। চলতি মাসে আরও দু’জন মহাকাশচারী সেখানে যাওয়ার কথা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর