cpm-leader-koltan-dasgupta-arrested-audio-controversy cpm-leader-koltan-dasgupta-arrested-audio-controversy cpm-leader-koltan-dasgupta-arrested-audio-controversy

ব্যুরো নিউজ,১৪ সেপ্টেম্বর:শুক্রবার একটি ফোনালাপের অডিও প্রকাশ্যে আসার পর পশ্চিমবঙ্গ রাজনীতিতে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেই অডিয়োতে জুনিয়র ডাক্তারদের ধর্নায় হামলার পরিকল্পনার কথা শোনা গিয়েছিল। এই ফোনালাপের ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার হয়েছেন সিপিএমের যুব নেতা কলতান দাশগুপ্ত। কলতান ডিওয়াইএফআইয়ের মুখপত্রের সম্পাদক এবং সিপিএমের কলকাতা জেলা কমিটির সদস্য।

মহানন্দা অভয়ারণ্যে নতুন নিয়ম: বনের সুরক্ষায় কী পরিবর্তন আসবে?

‘স’ আর ‘ক’ কে?

গ্রেফতার হওয়ার পর কলতান দাশগুপ্ত মন্তব্য করেছেন, “নিশ্চয়ই এই গ্রেফতারের পিছনে ষড়যন্ত্র রয়েছে। অন্যথায়, কেন এভাবে নির্যাতিতার আসল আন্দোলন থেকে দৃষ্টি ঘুরিয়ে দেওয়া হচ্ছে?” তিনি অভিযোগ করেছেন যে, তার বিরুদ্ধে একটি রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ অভিযোগ উঠেছে।তৃণমূল নেতা কুণাল ঘোষ শুক্রবার ওই ফোনালাপ প্রকাশ করার সময় ফোনালাপে শোনা দুই ব্যক্তির মধ্যে একজনকে ‘স’ এবং অপরজনকে ‘ক’ বলে উল্লেখ করেছিলেন। সঞ্জীব দাস নামের একজনকে গ্রেফতার করা হয়, যার নামের আদ্যাক্ষর ‘স’। এরপর থেকেই চর্চা শুরু হয়, তাহলে ‘ক’ কে? সম্প্রতি সেই পরিচয় প্রকাশ্যে এসেছে—‘ক’ হলেন কলতান দাশগুপ্ত।

দুর্গাপুজোয় পদ্মার ইলিশ এবার পশ্চিমবঙ্গে আসবে না

বিধাননগর পুলিশ সূত্রে জানা গেছে, ফোনালাপে দ্বিতীয় কণ্ঠস্বরটি কলতানের বলেই সন্দেহ করা হচ্ছে। কলতান গ্রেফতার হওয়ার পর শুক্রবার রাতভর বাম কর্মীরা লালবাজারের কাছে ফিয়ার্স লেনে অবস্থান নিয়েছিলেন। কলতান এবং সিপিএম নেতা সংগ্রাম চট্টোপাধ্যায় ট্যাক্সি ধরে দক্ষিণ কলকাতার দিকে রওনা হন। ট্যাক্সিটি টালিগঞ্জ ফাঁড়ির কাছে পৌঁছানোর পর পুলিশ তাদের ঘিরে ফেলে। সংগ্রামকে পরে ছেড়ে দেওয়া হলেও কলতানকে গ্রেফতার করা হয়।

মহানন্দা অভয়ারণ্যে নতুন নিয়ম: বনের সুরক্ষায় কী পরিবর্তন আসবে?

কলতানের গ্রেফতারির বিষয়টি নিয়ে সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা প্রভাতী দৈনিকের সম্পাদক শমীক লাহিড়ী মন্তব্য করেছেন, “এভাবে গ্রেফতার করে আন্দোলন দমানো সম্ভব নয়।” যদিও তিনি অডিয়ো ক্লিপ নিয়ে কোনো মন্তব্য করেননি।বাম দলের অন্দরেও কলতানকে গ্রেফতার করা নিয়ে নানা আলোচনা চলছে। অনেক নেতা এ ধরনের ঘটনাকে দলের ভাবমূর্তির ক্ষেত্রে একটি বড় ধাক্কা হিসেবে দেখছেন। সিপিএমের কিছু নেতার মতে, এই ধরনের বিষয় নিয়ে দলের মধ্যে আলোচনা হওয়ার পর গ্রেফতারি নিয়ে দলীয়ভাবে সাহায্যের চেষ্টা করা হবে। কলতানের স্ত্রীও কলকাতা জেলা ডিওয়াইএফআইয়ের সম্পাদকমণ্ডলীর সদস্য । তাই দলের পক্ষ থেকে তার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর