সজল ঘোষ

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :কলকাতার দুর্গাপুজো মানেই নানা রকমের আকর্ষণ, আর সন্তোষ মিত্র স্কোয়্যারের পুজো এর মধ্যে অন্যতম। প্রতি বছরেই এই পুজো এক বিশেষ ধরনের চমক নিয়ে আসে, এবং পুজোর থিম নিয়ে আগেভাগে চলে নানা আলোচনা। তবে এবছর, থিম নিয়ে আগের মতো কৌতূহল না থাকলেও, অন্য কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছেসন্তোষ মিত্র স্কোয়্যারের এবারের পুজোর প্রধান উদ্যোক্তা হলেন ৫০ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর সজল ঘোষ। সম্প্রতি বরাহনগর বিধানসভা উপনির্বাচনে পরাজিত সজলের পুজো নিয়ে এবারেও জাঁকজমকপূর্ণ প্রস্তুতি ছিল। কিন্তু আরজি কর-কাণ্ডের জেরে উৎসবের ডাক উঠেছে কি না, সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

আরজি কর কাণ্ডে দুর্নীতির মামলায় প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষসহ ৪ জনের ঠিকানা প্রেসিডেন্সি জেল

কি হচ্ছে এবার সন্তোষ মিত্র স্কোয়্যারে?

গতবার এই মণ্ডপে ছিল অযোধ্যায় উদ্বোধন না হওয়া রামমন্দিরের আদলে তৈরি মণ্ডপ। সেই সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উদ্বোধনে উপস্থিত ছিলেন এবং বিপুল ভিড় হয়েছিল। এবারের পুজোর থিম ‘আশ্চর্য গোলক’ হিসেবে পূর্বঘোষণা করা হয়েছিল—এটি আমেরিকার লাস ভেগাস শহরের বিখ্যাত স্ফিয়ার অনুকরণে একটি আলোর গোলক। গোলকের গায়ে থাকবে নানা রকমের ছবি ও আলোর খেলা, আর ভিতরে সায়েন্স সিটির স্পেস ওডেসির মতো বহুমাত্রিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। তবে, কি কী বদল আসবে সে বিষয়ে সজল ঘোষ বলেন, ‘‘উৎসব হবে প্রতিবাদের উৎসব। ঢাক বাজবে, কিন্তু মনে রাখতে হবে সব বাদ্যই এক রকমের হয় না। সিঁদুরখেলাও হবে, তবে তাতেও থাকবে প্রতিবাদের ছাপ।’’

জনসাধারণের অবিচ্ছেদ্য সমর্থনে চলতে থাকা জুনিয়র ডাক্তারদের আন্দোলন

পুলিশের সাথে আগেই সংঘাত সৃষ্টি হয়েছে। পুলিশ মণ্ডপের ভিড় সামলাতে একাধিক শর্ত জারি করেছে। এসবের মধ্যে রয়েছে স্বেচ্ছাসেবকদের সংখ্যা বৃদ্ধি, সিসিটিভির সংখ্যা বাড়ানো, দর্শনার্থীদের প্রস্থানের জায়গা বড় করা এবং মণ্ডপের সামনের দিকে পুলিশের জন্য বিশেষ মঞ্চ নির্মাণের নির্দেশ। গত বছর যেখানে ১৪টি সিসিটিভি ক্যামেরা ছিল, এবার ৩৬টি ক্যামেরা লাগানোর কথা বলা হয়েছে।দপুলিশের পক্ষ থেকে আরও বলা হয়েছে, মণ্ডপের বাইরের অংশে কোনো স্টল দেওয়া যাবে না এবং পাশের মাঠে চলা মেলা নাগরদোলা জাতীয় কিছু থাকবে না। এই নতুন নিয়মের সাথে থিম পরিবর্তনের বিষয়টি আরও জটিল হয়ে দাঁড়িয়েছে।

সজল ঘোষ জানিয়েছেন, থিম পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই। তবে, তাঁর কথায় রয়েছে যে, ‘‘সঠিক কী কী বদল আসছে তার জন্য আর দু’-একদিন অপেক্ষা করতে হবে।’’সর্বশেষে, সন্তোষ মিত্র স্কোয়্যারের দুর্গাপুজো এবছর প্রতিবাদের সুরে রঙিন হবে—একদিকে সজল ঘোষের জাঁকজমক, অন্যদিকে পরিবর্তনশীল পরিস্থিতি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর