lemon with dal tips image

ব্যুরো নিউজ,১২ সেপ্টেম্বর :পেঁয়াজ দিয়ে মুসুর ডাল বা বিউলির ডাল খেতে বেশ লাগে, তবে যখন এর সঙ্গে একটু পাতি লেবু বা গন্ধরাজ লেবুর রস মিশিয়ে ভাতের সঙ্গে মেখে নেওয়া হয়, তখন তো বলার কিছু নেই। স্বাদে যেমন অতুলনীয়, তেমনি একটি ছোট্ট উপকারিতা আনে  শরীরের জন্য।

আপনি জানলে অবাক হবেন যে ইংরাজিতে গামছাকে কি বলে

উপকারীতা জানুন

পুজোর জন্য চুলের রঙ দীর্ঘস্থায়ী করতে মানতে হবে এই নিয়মগুলো

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ভিটামিন সি কেবল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, বরং খাদ্যের পুষ্টিগুণ শোষণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে ডালের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে, এই ভিটামিন সি ডালের মধ্যে থাকা আয়রন শোষণে সাহায্য করে। এর ফলে ডালের পুষ্টিগুণ বাড়ে এবং শরীর প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল সহজে পায়।

আরজি কর কাণ্ডে দুর্নীতির মামলায় প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষসহ ৪ জনের ঠিকানা প্রেসিডেন্সি জেল

ডালে লেবু মিশিয়ে খাওয়ার ফলে শুধু যে বাড়তি ভিটামিন সি পাওয়া যায় তা নয়, বরং লেবুর টক ভাব খাবারের স্বাদও বৃদ্ধি করে। ফলে, খাবারের প্রতি আগ্রহও বাড়ে, যা বিশেষ করে শরীর খারাপ বা জ্বরের মতো অবস্থায় অরুচি দূর করতে সহায়ক। লেবুর টক স্বাদ এমনকি শরীরের হজম প্রক্রিয়াও সহজ করে তোলে।

কি চলছে বাংলায়?সিবিআই জেরার মধ্যেই সন্দীপকে নতুন দায়িত্ব মমতার,ফের অধ‍্যক্ষ বদল আরজি করে

ডাল প্রোটিন এবং উদ্ভিজ্জ আয়রনের একটি দারুণ উৎস। আয়রন শরীরের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এর অভাবে অ্যানিমিয়া হতে পারে। তবে, ডালে থাকা আয়রন ‘নন হিম আয়রন’ যা শরীরের পক্ষে সহজে শোষিত হয় না। প্রাণিজ উৎস থেকে পাওয়া ‘হিম আয়রন’ সহজেই শোষিত হয়, কিন্তু লেবুর রসে থাকা ভিটামিন সি এই ‘নন হিম আয়রন’-এর শোষণ বৃদ্ধি করে। এর ফলে ডালের পুষ্টিগুণ আরও কার্যকরীভাবে শরীর গ্রহণ করতে পারে। ডালের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শুধু ভিটামিন সি-এর উপকারিতা পাওয়া যায় না, বরং এটি হজমের সহায়ক, খাবারের স্বাদ বাড়ায় এবং ত্বক ও চুলের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক। তাই পরিশেষে বলা যায়, ডালের সঙ্গে লেবু চিপে খেলে আপনার শরীর ও স্বাস্থ্যের জন্য উপকারিতার শেষ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর