image
ব্যুরো নিউজ, ১১ সেপ্টেম্বর: অসিত একজন পেশাদার খবরের কাগজ বিক্রেতা, যিনি প্রতিদিন শিয়ালদহ থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত নিয়মিতভাবে সংবাদপত্র বিক্রি করেন। গত ৪২ বছর ধরে এই পেশায় নিয়োজিত তিনি,তার নিজস্ব কোনো স্টল নেই। তিনি মূলত রাস্তার পাশে দাঁড়িয়ে বা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে খবরের কাগজ বিক্রি করেন।

কি করেছেন তিনি?

সম্প্রতি, তিনি একটি মহৎ উদ্যোগ নিয়েছেন।আরজি কর কাণ্ডের প্রতিবাদে আন্দোলনরত চিকিৎসকদের সাহায্যের জন্য তিনি তাঁর একদিনের উপার্জনের ২২০ টাকা দান করার প্রস্তাব দেন। চিকিৎসকরা তার এই প্রচেষ্টা দেখে অবাক হন এবং তাঁকে জিজ্ঞাসা করেন কেন এত কষ্টের উপার্জন দিয়ে তিনি সাহায্য করবেন? অসিত ডাক্তারদের বলেন, ‘‘আপনারা রাত জেগে এক মেয়ের বিচার চেয়ে আন্দোলন করছেন। আমি জানি আমার দান করা টাকা খুবই কম, তবে আমি আপনাদের পাশে আছি, এই উদ্দেশ্যেই আমার সহায়তা।’’ তার মতে, নির্যাতিতা যদি ন্যায্য বিচার না পায়, তবে আন্দোলন চালিয়ে যাওয়া জরুরি।

তবে শুধু আরজি করে চিকিৎসকদের আন্দোলনের ক্ষেত্রেই নয়, করোনা মহামারীকালেও অসিত সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। করোনার কারণে অনেক পাইস হোটেল বন্ধ হয়ে যাওয়ার পর, বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা গরিব মানুষদের খিচুড়ি রান্না করে খাওয়াতেন। অসিত মাঝেমধ্যে চাল ও ডাল কিনে তাদের সাহায্য করেছেন। চাকরিপ্রার্থীদের আন্দোলনে সমর্থন জানাতেও মাতঙ্গিনী হাজরার মূর্তির নীচে গিয়ে আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছিলেন।

কোভিডের সময়ে, যখন অনেকেই খবরের কাগজ নেওয়া বন্ধ করে দেন এবং অসিতের উপার্জনও অনেকটা কমে যায়, তবুও তিনি মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছিলেন। তিনি বলেন, ‘‘আমি জানি, মানুষের জন্য কিছু করলে মানুষই সেটা ফিরিয়ে দেবে।’’ তার এই মানবিকতা ও সহানুভূতি সমাজে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। অসিতের মতো মানুষদের এই পরিশ্রম ও আত্মত্যাগ সমাজে মানবতার সুরক্ষা এবং সহযোগিতার উজ্জ্বল উদাহরণ হয়ে থাকে।অসিতের উদাহরণ  সবার জন্য প্রেরণা হয়ে থাকবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর