pet cat care tips

ব্যুরো নিউজ,১০ সেপ্টেম্বর: বাড়িতে একটি পোষ্য থাকার ফলে আমাদের মনের স্বাস্থ্যের উপর অনেক ইতিবাচক প্রভাব পড়ে। এটি আমাদের মেজাজ ভালো রাখে এবং আমাদের একাকীত্ব কমাতে সাহায্য করে। বিশেষ করে, যদি সেই পোষ্যটি একটি বিড়াল হয়, তাহলে এর আনন্দের মাত্রা আরও বেড়ে যায়। তবে, বিড়ালকে সঠিকভাবে খাওয়ানো খুবই গুরুত্বপূর্ণ, এবং এটি কেবল তাদের শরীরের স্বাস্থ্যই নয়, তাদের মনের সুখের জন্যও প্রয়োজনীয়।

আরো একটি নিম্নচাপের সৃষ্টি বঙ্গোপসাগরে। দক্ষিণবঙ্গে হলুদ সতর্কতা জারি

খাবারের তালিকায় কি রাখবেন

অনেকেই পোষা বিড়ালের খাবার হিসেবে নিজেদের খাবার প্রদান করেন, যা মোটেও স্বাস্থ্যকর নয়। আমাদের প্রতিদিনের খাবারে যেহেতু তেল-মশলা থাকে তাই তা বিড়ালের জন্য ক্ষতিকর হতে পারে। আমাদের খাবারের নানা উপাদান বিড়ালের শরীরের জন্য উপযুক্ত নয় এবং তাদের সুস্থতা বজায় রাখতে পারে না।

আরজি কর কাণ্ডঃবিশেষ তথ্য হাতে পাওয়ার ফলেই কি তরুণী চিকিৎসকের মৃত্যু

বিড়ালের সঠিক খাদ্য নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিড়ালের জন্য বিশেষভাবে তৈরি প্যাকেটজাত শুকনো খাবার বিভিন্ন বাজারে রয়েছে। এই ধরনের খাবারগুলি সাধারণত বিড়ালের পুষ্টি প্রয়োজনীয়তা পূরণ করে এবং তা বিড়ালের স্বাস্থ্যের জন্য উপকারী। বিড়ালের পছন্দের খাবারের ব্যাপারে পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া সবচেয়ে ভালো উপায়।

৫১ জন চিকিৎসকের বিরুদ্ধে কড়া শাস্তির পথে আরজি কর কর্তৃপক্ষ

তরমুজ বিড়ালের শরীরে জল সরবরাহ করতে সাহায্য করে। তবে, তরমুজের মাত্রা অবশ্যই সীমিত রাখা উচিত, কারণ অতিরিক্ত পরিমাণে তরমুজ বিড়ালের পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।

বিড়ালকে ডিমও দিতে পারেন কিন্তু সিদ্ধ করে সাদা অংশটা দেবেন। কুসুম বাদ দিয়ে, ডিমের সাদা অংশ ভালোভাবে সিদ্ধ করে গুঁড়ো করে বিড়ালের খাবারের সাথে মিশিয়ে দেওয়া যেতে পারে। এটি তাদের প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণে সাহায্য করে।

মুরগির মাংসও বিড়ালের জন্য একটি ভীষণ উপকারি। তাই মুরগির মাংস সিদ্ধ করে বিড়ালকে দেওয়া যেতে পারে। তবে অবশ্যই নজর রাখবেন এতে কোন রকম নুন-মসলা না থাকে। সিদ্ধ মুরগির মাংস বিড়ালের জন্য একটি পুষ্টিকর খাবার এবং এটি তাদের জল সরবরাহের প্রয়োজনীয়তাও পূরণ করতে সহায়ক।

যদি আপনার বিড়াল গর্ভবতী হয়, তাহলে তাকে বাড়ির ঘাস দেওয়া যেতে পারে। ঘাস বদহজমের সমস্যা সমাধান করতে সাহায্য করে । তবে, বিড়ালকে চিনি, রেডমিট, চিংড়ি, বা বেশি পরিমাণে পেঁয়াজ ও রসুন দেওয়া উচিত নয়, কারণ এসব উপাদান বিড়ালের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর