Piyush Goyal image

ব্যুরো নিউজ,২ সেপ্টেম্বর :দেশজুড়ে শিল্পে উৎসাহ দিতে ও নতুন করে শিল্প গড়ার জন্য এবার দেশের বিভিন্ন রাজ্যগুলির সঙ্গে বৈঠক করতে চলেছেন কেন্দ্রীয় সরকার। আগামী ৫ সেপ্টেম্বর রাজ্যের শিল্পমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল। শিল্পায়নের বিষয়টি যেহেতু রাজ্য তালিকার অন্তর্ভুক্ত তাই রাজ্য গুলির সঙ্গে বৈঠকে বসে একটি মাস্টার প্ল্যান তৈরি করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

আরজিকর কাণ্ডের প্রতিবাদে কলকাতার কনসার্ট পেছোলেন শ্রেয়া ঘোষাল 

উপযুক্ত শিল্প পরিকাঠামো গড়ে তোলায় কেন্দ্রের লক্ষ্য

নতুন ৩টি রুটে পুজোর আগে চালু করা হল বন্দে ভারত এক্সপ্রেস

পীযূষ গোয়েল জানিয়েছেন, দেশে শিল্পগুলিকে আরও মজবুত করা এবং নতুন শিল্প আনার ক্ষেত্রে কেন্দ্রের সঙ্গে সারা দেশের রাজ্যেগুলি ভূমিকা আছে। বৈঠকে শিল্পের সমস্যা ,সমস্যা কিভাবে সমাধান করা যায়। নতুন কি কি শিল্প আসতে পারে কিভাবে পরিকাঠামো আরও উন্নত করা যায় সেই সব বিষয় নিয়েই আলোচনা হবে। এই কারণেই দেশের বিভিন্ন রাজ্যে নতুন করে ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ গড়ে তোলার প্রয়োজন আছে বলে মনে করছে কেন্দ্রীয় সরকার। উত্তরপ্রদেশ গুজরাট প্রভৃতি রাজ্যে নতুন শিল্প তালুক গড়ে তোলার জন্য কেন্দ্র অনুমোদন দিয়েছেন। তবে পশ্চিমবঙ্গ থেকে এ ধরনের কোন প্রস্তাব যায়নি। উত্তরপ্রদেশে নয়ডা এবং গুজরাটের ধলেরার মডেলে ১০টি রাজ্যে, ১২ টি নতুন শিল্প শহর গড়ে তোলার প্রস্তাব কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই অনুমোদন করেছে। এই শিল্প উৎপাদন কেন্দ্রগুলিকে নতুন করে গড়ে তোলার জন্য কেন্দ্রীয় সরকার ২৮ হাজার ৬০২ কোটি টাকা মনজুর করেছে।

ক্রেডিট কার্ডের নিয়মে বড় পরিবর্তন?জানুন কী কী বদল এল

উত্তরপ্রদেশ এবং গুজরাট ছাড়াও পাঞ্জাবের পাতিয়ালা , রাজপুরা, মহারাষ্ট্রের দিঘী, তেলেঙ্গানার জহিরাবাদ, ওরাভাকার, কোপপারতি, বিহারের গয়া ও রাজস্থানের যোধপুর পালি , হরিয়ানারএকটি শহর গড়ে তোলা হবে যেখানে শুধু শিল্পকারখানাই তৈরি হবে। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তন হওয়ায় সেখানকার গার্মেন্ট শিল্প গুলি উৎপাদন কমিয়ে ফেলায় ভারতের ওপর আরো নির্ভরশীলতা বেড়েছে ফলে ভারতের বিভিন্ন জায়গায় ও প্রতিষ্ঠিত গার্মেন্ট শিল্পগুলিকে আরো উন্নত করতে চাই কেন্দ্র। কর্নাটকের টুমাকুরু, হরিয়ানার নাঙ্গল চৌধুরী উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডা, প্রভৃতি জায়গায় পরিকাঠামো তৈরীর কাজ চলছে। সেখানে যথেষ্ট পরিমাণ পানীয় জল ও বিদ্যুৎ সরবরাহ করার পরিকাঠামো ভালোভাবে গড়ে তোলার কাজ চলছে। ফলে কেন্দ্রীয় শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল আশা করছেন দ্রুত ভারতের বিভিন্ন শহরে আরো বেশি শিল্প কারখানা গড়ে উঠবে। ফলে বেকার সমস্যার কিছুটা সমাধান করা যাবে। তবে কেন্দ্রীয় সরকার কেন রেলসহ বিভিন্ন কেন্দ্রীয় সংস্থাগুলিতে নিয়োগ কমিয়ে দিচ্ছে সে সম্বন্ধে কোন উচ্চবাচ্য করেননি পীযূষ গোয়েল।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর