alipur zoo image

ব্যুরো নিউজ,৩০ আগস্ট:একেবারে শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে উড়িষ্যার নন্দনকানন থেকে কলকাতার আলিপুর চিড়িয়াখানায় এল বাঘ ভাল্লুক সিংহ ও হরিণ। আর গাড়ি থেকে নেমেই ভয়ংকর মূর্তি ধারণ করে হুংকার ছাড়লো বাঘিনী। তাতেই থরহরি কম্প চিড়িয়াখানার কর্মীদের মধ্যে।

বিনা টিকিটে যাত্রীদের থেকে ২০ দিনে ১ কোটি টাকা

দর্শক টানার লক্ষ্যেই আনা হল পশু

মিষ্টির দুর্দান্ত রেসিপি মালাই চমচম

চারটি শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে উড়িষ্যা নন্দনকানন থেকে কলকাতা চিড়িয়াখানায় আনা হল একটি বাঘিনী, দুটি সিংহ, দুটি হিমালয়ান ব্ল্যাক বিয়ার ও চারটি মাউস ডিয়ার। চিড়িয়াখানার সূত্রে জানানো হয়েছে, সৌহার্দ্য বিনিময় ব্যবস্থা অনুসারে ওই দেওয়া চলে। এবারও নন্দনকাননে থেকে ওই পশুগুলিকে আনা হল। আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বৃহস্পতিবার জানিয়েছেন মোট চারটি গাড়িতে তাদের কলকাতায় নিয়ে আসা হয়েছে। কয়েক ঘন্টার ওই পথ অতিক্রম করেও ওই পশুরা ক্লান্ত হয়নি। কাদের গাড়িতে ছিল মেডিকেল ফেসিলিটি, সেই সঙ্গে ডায়েট চার্ট অনুসারে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছিল আর নজরদারি ছিল করা।। যেই গাড়িগুলিতে আনা হয়েছে সেগুলি মডিফায়েড অ্যানিমেল অ্যাম্বুলেন্স। বিশেষভাবে তৈরি ওই গাড়িতে একটি ক্রেটে ভরে পশুদের তোলা হয়। পর একই পদ্ধতিতে আলিপুর চিড়িয়াখানায় নামানো হয়েছে তাদের স্বাস্থ্য পরীক্ষা করেছেন চিকিৎসকেরা। নন্দনকাননে কলকাতার চিড়িয়াখানা থেকে পাঠানো হয়েছে একটি ফিশিং ক্যাট, চারটি বেঙ্গল মনিটর লিজার্ড, এবং চারটি গ্রীন ইভুয়ানা ও দুটি স্পুন বিল।

চিংড়ি মাছের তো অনেক রকম রেসিপি খেয়েছেন কিন্তু এই সুস্বাদু গন্ধরাজ চিংড়ি রেসিপিটি বানিয়ে দেখুন।

শুভঙ্কর বাবু জানান বুধবার ওই পশুগুলির চিড়িয়াখানার পৌঁছানোর পরেই তাদের সমস্ত পরীক্ষা-নিরীক্ষা করে খাওয়ার দেওয়া হয়েছে। আপাতত কয়েকদিন তাদের রাখা হবে বিশেষ এনক্লোজারে। ফলে তাদের দর্শকেরা আপাতত দেখতে পাবেন না ওই পশুদের কয়েকদিন নতুন পরিবেশে মানিয়ে নেওয়ার পরে কলকাতা চিড়িয়াখানার খাঁচায় তাদের রাখা হবে। দর্শকরা তখন দেখতে পাবেন। কর্তৃপক্ষ আশা করছেন পুজোর আগেই এই নতুন অতিথিদের দেখার জন্য চিড়িয়াখানায় রীতিমতো দর্শক সমাগম হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর