sunita and butch

ব্যুরো নিউজ,৩০ আগস্ট: গত জুন মাসে মহাকাশে গিয়েছিলেন সুনিতা উইলিয়ামস এবং বুচ্ উইলমোর বোয়িং স্টারলাইন  করে। জুন মাসে মহাকাশে যাওয়ার প্রক্রিয়াটি মোটেই মসৃণ ছিল না। এই মহাকাশ যানটির যান্ত্রিক গোলযোগ এর কারণে বহুবার পিছিয়ে গিয়েছিল তাদের মহাকাশযাত্রা। অবশেষে জুন মাসে এই বোয়িং স্টারলাইন মহাকাশযানে করে পাড়ি দিয়েছিলেন তারা।বোয়িং স্টারলাইনের বিভিন্ন যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল। মহাকাশ যানটি থেকে ক্রমাগত হিলিয়াম গ্যাস বেরিয়ে যাচ্ছিল।এই হিলিয়াম গ্যাস মহাকাশ যান কে ঠাণ্ডা রাখতে সাহায্য করে । তারপর মহাকাশ যানটি  মহাকাশে পৌঁছালেও যান্ত্রিক ত্রুটির কারণে এখনো পৃথিবীতে ফিরে আসতে পারেননি তারা।

রোহিত বাহিনী কি পাক সফরে যাবেন চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে? চলছে জল্পনা

কবে ফিরবেন সুনিতা উইলিয়ামস এবং বুচ্ উইলমোর ?

এই মহাকাশ মিশনটি ছিল মাত্র আট দিনের। কিন্তু এখনো পর্যন্ত তারা মহাকাশ স্টেশনেই আটকে রয়েছেন। বোয়িং স্টারলাইনটিকে ঠিক না করা পর্যন্ত তারা পৃথিবীতে ফিরতে পারবেন না এমনটাই ঠিক ছিল। কিন্তু মহাকাশ যানটির যান্ত্রিক ত্রুটি কিছুতেই সরানো যাচ্ছে না। এবার একটি বড়সড় সিদ্ধান্ত নিয়েছে নাসা, সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরানোর জন্য। স্পেস এক্স ক্রু ড্রাগন নামের এই মহাকাশযান টি পৃথিবীর বাইরে যাচ্ছে ।সেখানে দুটো বসার জায়গা রাখা হয়েছে। এই স্পেস এক্স ক্রু ড্রাগন করেই তাদেরকে ফিরিয়ে আনা হবে বলে জানা যাচ্ছে। তবে এ মিশনটি শুরু হতে সময় লাগবে।

“The Pregnancy Bible “বইয়ের নাম পাল্টাতে চান না করিনা কাপুর খান

এই মহাকাশ যানটি মহাকাশে যাবে ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে । মহাকাশে এতদিন ধরে আটকে থাকার ফলে সুনিতা উইলিয়ামস এবং বুচ্ উইলমোরের নানান রকম শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করেছে। তাদের হাড়ের ক্ষয়ের সঙ্গে সঙ্গে দেখতেও অসুবিধা হচ্ছে। তবে বোয়িং স্টারলাইন  যানটি যদি তার আগেই সারানো সম্ভব হয় এবং  প্রযুক্তিগত সমস্ত ত্রুটি সারানো সম্ভব হয় তাহলে সুনিতা এবং তাড়াতাড়ি ফিরে আসতে সক্ষম হবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর