bangladesh crisis

ব্যুরো নিউজ,২৬ আগস্ট: বাংলাদেশের পরিস্থিতি ফের উত্তপ্ত হয়ে উঠল। দীর্ঘ ছাত্র আন্দোলন এবং তার সঙ্গে জামাত জঙ্গি জিহাদীদের হিংসাত্মক আন্দোলনের ফলে শেখ হাসিনা সরকারের পতন হয়। পদত্যাগ করে শেখ হাসিনা কোনো রকমে লুকিয়ে ভারতে এসে আশ্রয় নেন। এখনো তিনি ভারতেই গোপন জায়গায় রয়েছেন।

“বঙ্গরত্ন” পুরস্কার ফেরালেন আলিপুরদুয়ারের শিক্ষক-লেখক-গবেষক পরিমল দে

নতুন করে অশান্তি বাংলাদেশে:

শেখ হাসিনা দেশ ছেড়ে চলে আসার পরে বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণ শুরু হয়। হিন্দু মন্দির উপাসনা স্থল আক্রান্ত হয়। হিন্দু ব্যবসায়ী রাজনীতিবিদ থেকে শুরু করে সকলেই ভীত সন্ত্রস্ত হয়ে পড়েন। সেই পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশকে কড়া বার্তা দেন, হিন্দুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। ইতিমধ্যেই সেখানে ছাত্র সমাজের সহযোগিতায় নোবেল জয়ী মহম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। সেই সরকারে বিভিন্ন ছাত্রনেতাও অংশ নিয়েছেন। মনে করা হচ্ছিল হয়তো ধীরে ধীরে শান্ত হচ্ছে বাংলাদেশ। কিন্তু তার মধ্যেই নতুন করে অশান্তির আঁচ দেখা গেল। চাকরি জাতীয়করণের দাবিতে দুইদিন ধরেই আনসার সদস্যরা বাংলাদেশের ঢাকায় বিক্ষোভ আন্দোলন শুরু করেছিল। বাংলাদেশের প্যারামিলিটারির সহায়ক বাহিনী, আনসারের সদস্যরা চাকরির জাতীয়করণ এবং স্থায়ী নিয়োগের দাবিতে রবিবার দুপুর থেকেই সচিবালয়ের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করে।

কলকাতার রাস্তায় ১৮ ঘণ্টা গাড়ি চলাচল বন্ধ থাকবে গত ২৭আগস্ট

এরপরেই শোনা যায় ছাত্রনেতা অন্তবর্তী সরকারের পরামর্শদাতা নাহিদ ইসলাম সহ কয়েকজন পড়ুয়াকে আটকে রাখা হয়েছে।এই খবর পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা রাত নটা নাগাদ সেখানে জড়ো হয়। আনসার সদস্যদের সঙ্গে বচসা শুরু হয়। আনসার সদস্য এবং ছাত্রদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়ে যায়। ডেইলি স্টারের রিপোর্ট থেকে জানা যাচ্ছে, দুই পক্ষই একে অপরকে লক্ষ্য করে ইট ছোড়ে। তুমুল মারপিট ধস্তাধস্তি শুরু হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ এবং সেনাবাহিনীকে নামাতে হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আহতদের ভর্তি করা হয়েছে। সংঘর্ষে কমপক্ষে ৪০ থেকে ৫০ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

‘কুণাল কি এবার মদন হলো?গ‍্যাস উঠেছে ওর মাথায়…’কটাক্ষ সজলের

ইউনুস সরকারের পরামর্শদাতা ছাত্রনেতা নাহিদ ইসলাম বলেন, আনসার বাহিনী ষড়যন্ত্রের অংশ। হিংসায় জড়িতদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এদিকে আনসার এবং ভিলেজ ডিফেন্স ফোর্সের জেনারেল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, যারা আন্দোলন জারি করেছিল তারা আনসার বাহিনীর সদস্য নয়। অন্যেরা এসে অশান্তি শুরু করে। ফলে এবার ছাত্র নেতাদের দ্বারা গঠিত ইউনুস সরকার বাংলাদেশে যথেষ্ট চাপের মুখে। বাংলাদেশের শান্তি ফিরিয়ে আনাই এখন ইউনুস সরকারের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর