durga pujo

ব্যুরো নিউজ,২৫ আগস্ট: আরজিকর কাণ্ডের প্রতিবাদে সামিল হয়েছে গোটা রাজ্যবাসী। রাজ্যের বিভিন্ন স্তরের মানুষ প্রতিবাদে মুখর হয়ে উঠেছেন। পিছিয়ে নেই কেউই। এরকম অবস্থায় হুগলির উত্তর পাড়ার শক্তি সংঘ পুজো কমিটি রাজ্য সরকারের পঁচাশি হাজার টাকা অনুদান ফিরিয়ে দিয়েছিল। এবার আরজিকর কাণ্ডের প্রতিবাদে হুগলির উত্তরপাড়ার “আপনাদের দুর্গাপুজো” এবং “বৌঠান সংঘ” এই দুটি পূজা কমিটিও রাজ্য সরকারের পুজোর ৮৫ হাজার টাকা অনুদান ফিরিয়ে দেয়ার কথা ঘোষণা করেছে। অর্থাৎ তিনটি ক্লাব দুর্গাপুজোর সরকারি অনুদান ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে।

বেকিং সোডা এবং বেকিং পাউডারের পার্থক্য জানুন

মৃতা তরুণী চিকিৎসক হত্যার প্রতিবাদে সিদ্ধান্ত

এই ঘোষণা কে অনেকেই সরাসরি রাজ্য সরকারের প্রতি অনাস্থা হিসাবেই দেখছেন। তবে পুজো কমিটির উদ্যোক্তাদের বক্তব্য আরজিকর হাসপাতালে মৃতা তরুণী চিকিৎসক  হত্যার প্রতিবাদে এই সিদ্ধান্ত নেওয়া। তাই এখানে কোনভাবেই রাজনীতি জড়িত নয়। তবে শাসক তৃণমূল অবশ্য মনে করছেন যে ওই তিনটি ক্লাবের অনুদান ফিরিয়ে দেওয়ার পেছনে রাজনৈতিক প্রভাব রয়েছে। আর জি কর কাণ্ডের প্রতিবাদে উত্তরপাড়ার ওই তিনটি ক্লাব যে অনুদান ফেরানোর সিদ্ধান্ত নিয়েছেন শুধু কি তারাই বিচ্ছিন্নভাবে প্রতিবাদ করেছেন নাকি অন্যান্য পূজা উদ্যোক্তারা এই প্রতিবাদের শামিল হতে চান? হুগলি শ্রীরামপুরের এক পূজা কমিটির সভাপতির বক্তব্য উত্তরপাড়ার পুজো কমিটি গুলোর সঙ্গে আরো অনেক ক্লাব আছে যারা রাজ্য সরকারের অনুদানের পোর্টালে নাম নথিভুক্ত করতে চান না।

ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে স্বাভাবিক বর্ষা

কিন্তু সেটা তারা আনুষ্ঠানিকভাবে ঘোষনা করতে পারছেন না কারণ তাতে চাপ সৃষ্টি হতে পারে। উত্তরপাড়া থানা লাগুয়া এলাকার আরো একটি পুজো কমিটির কর্তা বলেছেন এই একই কথা। তারা আরজিকর কাণ্ডের ঘটনার প্রতিবাদ করে অনুদান ফেরাতে চান কিন্তু তাতে রাজ্য সরকারের অসহযোগিতার ভয় পাচ্ছেন। তাদের মধ্যে আতঙ্ক কাজ করছে যদি অনুদান তারা না নেন তাহলে প্রশাসন যদি বিদ্যুৎ সংযোগ না দেয় বা অন্য পরিকাঠামো ব্যবহার করতে না দেয় বা জঞ্জাল পরিষ্কার না করে বা জলের গাড়ি না পাঠায় তাহলে পুজোটা পুরোটাই মাঠে মারা যাবে। তাই তারা ঝুঁকি নিতে পারছেন না। তবে এনারা সকলেই একই কথা বলেছেন যে আরজি কর নিয়ে যে প্রতিবাদ বা আন্দোলন সারা পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে পড়েছে তা পুরোটাই কিন্তু সামাজিক আন্দোলন । এর সাথে রাজনীতির কোন সম্পর্ক নেই। পুজো কমিটি গুলি শুধুমাত্র প্রতিবাদ স্বরূপই এই সিদ্ধান্ত নিচ্ছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর