bengladesh crisis photo

ব্যুরো নিউজ,১৫ আগস্ট:শেখ হাসিনার পতনের পর বাংলাদেশে জুড়ে গভীর সংকটের মুখে অর্থনীতি। বাংলাদেশে উত্তপ্ত পরিস্থিতির জন্য সঠিক দ্রব্যের যোগান এবং সরবরাহ ব্যাহত হচ্ছে। গত জুলাইয়ে ১২ বছরের মধ্যে খুচরো বাজারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি দাঁড়িয়েছে ১১.৬৬ শতাংশ। সর্বোচ্চ ১৩ বছরের রেকর্ড ভেঙে ১৪ শতাংশ মূল্যবৃদ্ধি হয়েছে খাদ্যপণ্যের। আর এরই সাক্ষী হয়েছে ঢাকা।

‘তথ্যপ্রমাণ লোপাটের জন‍্যই আরজি করে প্ল‍্যানমাফিক তৃণমূলের হামলা’বিস্ফোরক দাবি শুভেন্দুর

অস্থিরতার জেরে বাংলাদেশ

“আমি চ‍্যালেঞ্জকে ভয় পাই না”হিন্দুদের নিরাপত্তা নিয়ে বাংলাদেশকে কঠোর বার্তা মোদির

গত সপ্তাহেই বাংলাদেশে গঠন করা হয়েছে অন্তর্বর্তী সরকার। মহম্মদ ইউনুস এই দিন প্রধান হিসাবে শপথ গ্রহণ করেন। কিন্তু এখনো পর্যন্ত বাংলাদেশের পরিস্থিতি সংকট কাটেনি। কারণ শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই কেন্দ্রীয় ব্যাংকগুলি নগদ টাকা তোলার সীমারেখা দিয়ে দেয়। ফলে ব্যবসায়ীদের নগদ টাকা লেনদেনের অসুবিধা সৃষ্টি হয়। ব্যাংক থেকে একদিনে ২০ লক্ষ টাকা (বাংলাদেশী মুদ্রা) তুলতে পারছেন না বাংলাদেশের নাগরিকরা। ফলে সেখানকার নাগরিকদের লেনদেনে বিষয়টি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

“অপরাধীদের মধ্যে ভয় তৈরি করতে হবে”লালকেল্লা থেকে নারী নির্যাতন নিয়ে কড়া বার্তা মোদির

কাওরান বাজার ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার। সংবাদ মাধ্যম এই বাজারের এক বিক্রেতার সঙ্গে কথা বলে জানতে পেরেছে যে, মার্কিন ডলারের তুলনায় বাংলাদেশী টাকার মান বহুগুণ বাড়তে থাকায় জিনিসপত্রের দাম বাড়াতে হচ্ছে বাধ্যতামূলক। বিক্রেতারা এটাও জানান যে, বিরাট লাভ রাখার তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর