japan earthquake

ব্যুরো নিউজ,১২ আগস্ট:গত বৃহস্পতিবার ভয়ংকর ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপান। ঠিক তার দিন তিনেকের মাথায় প্রবল ভূমিকম্পের সতর্কতা জারি করল জাপানের আবহাওয়া দপ্তর। ভূমিকম্পের সর্তকতা জারি করার পরে জাপানের প্রধানমন্ত্রী তার বিদেশ সফর বাতিল করেছেন। এদিকে ভূমিকম্পের সতর্কতা জারি হবার পর সারা দেশ জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দেশের মানুষ পরবর্তী কয়েক দিনের জন্য খাবার মজুদ করতে শুরু করেছেন। আবার অনেকে নিরাপদ আশ্রয়ের খোঁজ করছেন।

“মেগা -কোয়েক” এর সতর্কতা জারি

RG Kar case: কি লুকানোর চেষ্টা?মৃতার মা-র বিস্ফোরক দাবি

 

জাপানের আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী কয়েকদিনের মধ্যেই একটি বিধ্বংসী ভূমিকম্প হবার সম্ভাবনা রয়েছে। ভূমিকম্পের তীব্রতা ভয়ংকর শক্তিশালী হতে পারে এবং রিখটার স্কেলে তার তীব্রতা হতে পারে 8 থেকে 9। এই বিধ্বংসী ভূমিকম্পের ফলে জাপানে সুনামির সতর্কতা ও জারি করা হয়েছে।এই ভূমিকম্পকে জাপানের আবহাওয়াবিদরা “মেগা-কোয়েক” নাম দিয়েছেন। গত বৃহস্পতিবার যে ভূমিকম্পটি হয়েছিল তার তীব্রতা ছিল রিখটার স্কেলে 7.1 এর উৎস স্থল ছিল জাপানের কিউশু দ্বীপ।

মুর্শিদাবাদে তৃণমূল নেত্রীর স্বামীর বিরুদ্ধে এক মহিলাকে নির্যাতনের অভিযোগ

জানা যাচ্ছে আবহাওয়াবিদদের সতর্কতা অনুযায়ী যদি এরকম তীব্রতা বিশিষ্ট ভূমিকম্প হয় তাহলে সেটি শতাব্দীর সবচেয়ে বিধ্বংসী ভূমিকম্প হবে। ইতিমধ্যেই জাপানের প্রশাসন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ব্যবস্থা নিতে শুরু করেছেন জাপান বিশ্বের সবচেয়ে ভূমিকম্প প্রবল এলাকা গুলির মধ্যে অন্যতম তার ভৌগোলিক অবস্থানের জন্য। সারা বছরই জাপানের ছোট বড় মিলিয়ে ১৫শোর বেশি ভূমিকম্প অনুভূত হয়। চলতি বছরের প্রথম দিনই অর্থাৎ পয়লা জানুয়ারি ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপান। প্রায় 200 জনের বেশি মানুষ মারা গিয়েছিলেন ওই ভূমিকম্পে। এবং হাজার হাজার মানুষ ঘর ছাড়া হয়েছিলেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর