contact lenses photo

ব্যুরো নিউজ,৬ আগস্ট:ফ্যাশনের দুনিয়ায় কনট্রাক্ট লেন্স এখন অনেক বড় জায়গা করে নিয়েছেন। বিয়ে হোক বা যে কোন অনুষ্ঠান কনট্রাক্ট লেন্সে নারীরা হয়ে ওঠে অপরূপা সুন্দরী। এছাড়া আমরা অনেকেই চশমার বদলে কনট্রাক্ট লেন্স ব্যবহার করে থাকে তবে এই লেন্স ব্যবহারের সময় বেশ কিছু সাবধানতা অবলম্বন করা খুবই জরুরী। না হলে হারাতে পারেন আপনার চোখের দৃষ্টি।বেশ কয়েকদিন আগে হিন্দি টেলিভিশনের অভিনেত্রী জেসমিনা ভাসিন কনট্যাক্ট লেন্স থেকে চোখের সংক্রমণে আক্রান্ত হয়েছিলেন। প্রাথমিক সূত্রে খবর, জানা যায় যে এক অনুষ্ঠানে আগে অভিনেত্রী লেন্স করতে গিয়ে চোখের ব্যাথা হয় তার। চিকিৎসার পরামর্শ নিলে সাময়িক ভাবে আংশিক দৃষ্টি শক্তি হারিয়েছিলেন তিনি।

জেল ভেঙে পালাচ্ছে জঙ্গিরা,হিন্দুদের বাংলাদেশ ছাড়ার হুমকি বিএনপি-জামাত জঙ্গিদের

এই পদ্ধতিগুলি মানছেন কি?

দেশ ছাড়লেন হাসিনা, জেলমুক্তি খালেদার, এক ঝলকে ফিরে দেখা..

কনট্র্যাক্ট লেন্স যারা ব্যবহার করেন তারা অবশই এই বিষয়কটি খেয়াল রাখবেন যে  লেন্স ব্যবহার করার জন্য নির্দিষ্ট একটা সময়সীমা থাকে। কোনটা এক মাসের জন্য হয়, আবার কোন লেন্স আছে যা তিন মাস,ছয় মাস,এক বছরের জন্য হয়। তাই জেনে নেওয়া দরকার যে সেটার সময়সীমা কতটা। নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে সেই লেন্স ব্যবহার করলে চোখের ক্ষতি হতে পারে। আবার দীর্ঘ সময় ধরে কনট্যাক্ট লেন্স ব্যবহারে করলে চোখ শুকিয়ে গিয়ে ড্রাই আইসের সমস্যা দেখা দিতে পারে।

পদ্মাপাড়ের দেশে কড়া নজর মোদি সরকারের, সর্বদল বৈঠক, সংসদে ব‍্যাখ‍্যা দিতে পারেন জয়শঙ্কর

‘সিউডোমনাস’ নামক এক ধরনের ব্যাকটেরিয়া কনট্যাক্ট লেন্সে থাকে যার দ্বারা চোখ আক্রান্ত হয়। এইজন্য লেন্স পড়তে হয় চোখের কার্নিয়ার উপরে। যাতে লেন্সে অক্সিজেন এবং বাতাস গ্রহণ করতে পারে। অনেকেই আবার লেন্স পরার সময় বা পরা অবস্থায় চোখে ব্যথা, চুলকানি, লাল ভাব, ঝাপসা দেখা ইত্যাদি সমস্যার সম্মুখীন হন। চক্ষু চিকিৎসকদের মতে, রঙিল ধরনের লেন্স ব্যবহার না করে সাধারণ লেন্স ব্যবহার করুন। দিনে যতটা বেশি চশমা ব্যবহার করা যায় ততটাই ব্যবহার করুন। লেন্স পড়ে কখনোই ঘুমিয়ে পড়বেন না বা চোখ রগড়াবেন না। তাতে আপনার চোখের সমস্যা সৃষ্টি হবে। লেন্স খুলতে বা পরতে গিয়ে যদি আপনি চোখে ব্যথা পান তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।লেন্স ব্যবহার করার ক্ষেত্রে সতর্কতা প্রয়োজন।

হাসিনা জমানার ইতি,তবুও থামেনি হিংসা, হিন্দু সুরক্ষায় সেনার পদক্ষেপ

কিভাবে লেন্স ব্যবহার করবেন

কনট্যাক্ট লেন্স খোলা বা পরার সময় ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে শুকিয়ে নিন।
লেন্স খুলে রাখার বা পরার সময় সলিউশন ব্যবহার করুন।
নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে লেন্স বদলে নিন।
দিনে ছয় থেকে সাত ঘন্টার বেশি লেন্স পড়া ঠিক নয়। মাঝে চোখের ড্রপ দিন এবং আধঘন্টা থেকে এক ঘন্টা চোখেকে বিশ্রাম দিন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর