Industrial hub planned modi

ব্যুরো নিউজ,৩০ জুলাই: কেন্দ্রীয় বাজেটে পূর্ব ভারতের উন্নয়নের জন্য পূর্বোদয় প্রকল্পের ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের লাভ বিহার, অন্ধ্রপ্রদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড এবং ওড়িশাও পেতে চলেছে বলেই জানা গিয়েছে। যদিও বিহার এবং অন্ধ্রপ্রদেশ তুলনামূলক বেশি পরিমাণে বাজেট বরাদ্দ পাচ্ছে।তবে বঞ্চিত হয়নি বাংলাও।

বাংলায় মানুষের বিশ্বাস ফেরাতে হবে, সব করতে প্রস্তুত কেন্দ্র, বার্তা মোদীর

বাংলায় প্রকল্প বাস্তবায়ন নিয়ে কেন সমস্যা?

বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অমৃতসর- কলকাতা ইন্ডাস্ট্রিয়াল করিডর এর উপর ইন্ডাস্ট্রিয়াল হাব তৈরি করার কথা ঘোষণা করেছেন। দেশের মোট ১২টি জায়গায় এই ইন্ডাস্ট্রিয়াল হাব (Industrial Hub) তৈরি করা হবে। ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন এবং ইন্টারনাল ট্রেড সচিব জানান, যে সমস্ত বড় বড় শহর থেকে ইন্ডাস্ট্রিয়াল করিডর তৈরি করা হচ্ছে, সেই করিডরের ওপরে ইন্ডাস্ট্রিয়াল হাবগুলি তৈরি হবে। আর এর ফলে ১০ থেকে ১২ হাজার কোটির বিনিয়োগ আসতে পারে। আর এই প্রকল্পগুলির মধ্যে বেশ কয়েকটি কলকাতা- অমৃতসর করিডরে তৈরি করা হবে। যার ফলে লাভবান হতে চলেছে পশ্চিমবঙ্গ।কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের অসহযোগিতায় এই প্রকল্প থেকে লাভবান হওয়ার পথ আটকে যেতে পারে বলে জানা গিয়েছে।

আমার সরকার ওয়েব পোর্টাল, রাজ‍্যের ভূয়সী প্রশংসা মোদির

বাজেটে বিহারের একাধিক হাইওয়ে তৈরির ঘোষণা করেন সীতারামন।পুরো সড়ক নির্মাণের খরচ বাবদ ২৬ হাজার কোটি টাকা বাজেটে বরাদ্দ করা হয়েছে।পাশাপাশি বিহারকে বন‍্যা মোকাবিলার জন্য ১১৫০০ কোটি টাকা দেবে কেন্দ্রীয় সরকার।আর এই প্রকল্পের জন্য বাংলার সরকার জমি অধিগ্রহণ করে নি।যার ফলস্বরূপ বাংলা আদৌ লাভ তুলতে পারবে কিনা সেই বিষয়ে সন্দেহ রয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর