Police Honourium, Nabanna

ব্যুরো নিউজ,১৯ জুলাই: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ভোটের কাজে যে সমস্ত পুলিশকর্মীরা ডিউটি দেন তাদের আলাদা সাম্মানিক দেওয়ার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী এবং পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রস্তাব দেওয়া হয়। ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটির তরফে সেই প্রস্তাব দেওয়া হয় মুখ্যমন্ত্রীকে। তবে এতদিন পর্যন্ত নির্বাচনের ডিউটির জন্য কোনো পুলিশকর্মী অন্য জেলাতে গেলে টাকা পেতেন না। ১৫ দিনের জন্য পুলিশ কর্মীরা ২০০০ টাকা করে পান। তাদের থাকা-খাওয়া খরচ বাবদ একটা ব্যয় হয়। সেই কারণেই ওয়েস্ট বেঙ্গল পুলিশ স্টেট ওয়েলফেয়ার কমিটির তরফে সাম্মানিক প্রদানের প্রস্তাব দেওয়া হয়।

নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ছে বিধানসভা, খরচ কয়েক লক্ষ টাকা, আচমকা কারণটা কি?

কত টাকা বরাদ্দ হচ্ছে পুলিশ কর্মীদের,কে কত পাচ্ছেন

ইতিমধ্যেই লোকসভা নির্বাচন শেষ হয়ে গিয়েছে। সরকার গঠন হয়েছে। তারপরে চারটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন শেষ হয়ে গিয়েছে। বিধায়কদের শপথ নেওয়া শুধু সময়ের অপেক্ষা। তবে এবারের নির্বাচনে অধিকাংশ জায়গাতেই পুলিশের ভূমিকা নিয়ে বিজেপি সহ বিরোধী রাজনৈতিক দলগুলোর তরফে প্রশ্ন উঠেছিল। এমনও অভিযোগ উঠে আসে, পুলিশ অফিসাররা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের ঠিকমতো কাজে লাগাচ্ছেন না। আর এর ফলে সুবিধে পাচ্ছে শাসক দল তৃণমূল। এরকম বহু অভিযোগ তুলেছিল বিজেপি। এরপর বেশ কিছুটা সময় কেটে গিয়েছে। এবার এই প্রথম পুলিশ কর্মীদের জন্য নবান্ন সাম্মানিক বরাদ্দ করল। ভোটে ডিউটির জন্য পুলিশকে টাকা দেওয়ার খরচ হিসেবে ৩২ কোটি টাকা প্রায় বরাদ্দ করা হয়েছে। আর ইতিমধ্যেই তার জন্য নির্দিষ্ট অর্ডার দিয়ে দিয়েছে মমতার সরকার।

নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক নয়া মোড়,এবার ২০১৭ টেটে নজর হাইকোর্টের

এবার একবার দেখা যাক কারা কিরকম সাম্মানিক পাচ্ছেন? জানা গিয়েছে, অর্ডার অনুযায়ী পুলিশ কমিশনার, আইজি, এডিজি থেকে শুরু করে জেলার এসপি, জয়েন্ট কমিশনার, ডেপুটি কমিশনার, অ্যাডিশনাল এসপি, এসডিপিও, অ্যাডিশনাল সিপি সহ পুলিশের উচ্চপদস্থ অফিসাররা প্রায় ১৩৮২ জন এক মাসের বেসিক পে পাবেন। আর প্রায় ২৮ হাজার ৭৯২ জন পুলিশ কর্মী ৭৫০০ টাকা করে পাবেন। এতদিন নির্বাচন ডিউটির জন্য ভোট কর্মীরা নির্দিষ্ট পরিমাণ ভাতা পেতেন। এবার প্রথম মমতার সরকার পুলিশ কর্মীদের জন্য টাকা বরাদ্দ করলো।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর