High Interest Scheme,

ব্যুরো নিউজ,১৮ জুলাই: ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টে টাকা জমা রাখলে তা তো শুধু থেকেই যাচ্ছে। বিনিময়ে যে সুদ মেলে তা আর চোখে দেখা যায় না। তাই বর্তমানে অধিকাংশ মানুষই ব্যাংকের সাধারণ অ্যাকাউন্টে টাকা রাখার বদলে মিউচুয়াল ফান্ডে এসআইপি করতে শুরু করেছেন। তবে এমনও কিছু প্রকল্প দেশবাসীর জন্য এই মুহূর্তে বিভিন্ন ব্যাংকের তরফে আনা হয়েছে, যাতে গ্রাহকেরা ব্যাংক থেকেও ঝুঁকিহীন, নিরাপদ জায়গায় টাকা সঞ্চয় করে একটা ভালো রিটার্ন পেতে পারেন। মূলত সেই লক্ষ্যেই নতুন প্রকল্প নিয়ে হাজির হয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তবে শুধু যে এস বি আই একাই এরকম প্রকল্প এনেছে তা নয়, ব্যাংক অফ বরোদাও (BOB) নতুন একটি স্কিম চালু করেছে।

চড়চড়িয়ে বাড়ছে এই শেয়ার, টাকা কামাতে এক্ষুনি কিনে ফেলুন

SBI আর BOB-র নতুন লাভজনক প্রকল্প কী?

SBI যে নতুন স্কিম নিয়ে এসেছে তার নাম অমৃত বৃষ্টি প্রকল্প (SBI Amrit Vrishti Scheme)এটি ফিক্সড ডিপোজিট। এখানে সাধারণ মানুষেরা ৪৪৪ দিনের জন্য FD করলে ৭.২৫ শতাংশ সুদ পাবেন। সম্প্রতি ১৫ জুলাই থেকেই এই প্রকল্পটি এসবিআইতে চালু হয়েছে। আপাতত জানা গিয়েছে, ২০২৫ সালের ৩১ শে মার্চ পর্যন্ত এই স্কিমটি চালু থাকবে। একই সঙ্গে ব্যাংক অফ বরোদা চালু করেছে নতুন ডিপোজিট স্কিম। তার নাম মনসুন ধামাকা ডিপোজিট স্কিম (Monsoon Dhamaka Deposit Scheme)

চালু হতে পারে এক দেশ এক রেট নীতি, সস্তায় সোনা কেনাবেচার সুযোগ

ব্যাঙ্ক অফ বরোদার মনসুন ধামাকা ডিপোজিট স্কিমে ৩৩৩ এবং ৩৯৯ দিনের FDতে ৭.১৫ এবং ৭.২৫ শতাংশ সুদ পাবেন। আর স্বাভাবিকভাবে সিনিয়র সিটিজেনরা ০.৫ বেসিস পয়েন্ট সুদ বেশি পাবেন। BOBর এই ধামাকা অফার ১৫ই জুলাই থেকে শুরু হয়েছে। ত্রৈমাসিকের রিপোর্টে ব‍্যাঙ্কগুলি দেখছে, ব্যাংক থেকে যে হারে লোন দেওয়া হচ্ছে, আমানত সেই ভাবে আসছে না। তাই এবার কিছু নির্দিষ্ট ডিপোজিট স্কিম এনে গ্রাহকদের টানার চেষ্টা করা হচ্ছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর