veg-recipe-

ব্যুরো নিউজ, ৪ জুলাই : এখন সময়ের অভাবে এমন কিছু রান্না হয়ত অনেকেই বানিয়ে উঠতে পারেন না। কিন্তু সেগুলি খুবই সুস্বাদু। হয়তো একটু সময় সাপেক্ষ্য। কিন্তু একবার যদি তৈরি করতে পারেন তাহলে এইসব পদ দিয়েই এক থালা ভাত উঠে যায়। আজ সেরকমই একটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন কলাপাতায় কচুর লতি।

পেটের অতিরিক্ত মেদ নিয়ে চিন্তিত? দেখে নিন কোন খাবার আপনার জন্য উপকারী

এই পদ্ধতিতে একবার কচুর লতি বানিয়ে দেখুন

BJP Helpline

উপকরণ: ছোট চিংড়ি মাছ ১ কাপ, কচুর লতি ১০–১২টি, নুন স্বাদমতো, গোটা জিরে ২ চা-চামচ, শুকনো লঙ্কা ৫–৬টি, কাঁচা লঙ্কা ৫–৬টি, রসুন কোয়া ১০–১২টি, কলাপাতা ৪ টুকরা, সরষে তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, হলুদগুঁড়ো ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

ছোট মাছের এই দুই রেসিপি একবার ট্রাই করুন, গরম ভাতে জমে যাবে

পদ্ধতি: প্রথমে চিংড়ি মাছগুলি ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। কচুর লতি পরিষ্কার করে টুকরা করে কেটে নিন। নুন মাখিয়ে ভালো করে ধুয়ে নিন। গোটা জিরে, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, রসুন পেস্ট করে নিন। কড়াইতে তেল ব্রাশ করে ২টি কলাপাতা দিন। কলাপাতার ওপরে তেল ব্রাশ করতে হবে। ওর মধ্যে চিংড়ি মাছ, কচুর লতি, বাটা মসলা, পেঁয়াজকুচি, হলুদগুঁড়ো, নুন, সরষের তেল মাখিয়ে নিন। কলাপাতা দিয়ে ভালো করে ঢেকে দিন। ওপরে শক্ত কিছু দিয়ে চাপা দিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখুন। সেদ্ধ না হলে আবারও ঢাকনা দিয়ে দিন। মাঝারি আঁচে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। কচুর লতি সেদ্ধ হয়ে গেলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি আপনার কলাপাতায় কচুর লতি। গরম ভাতে পরিবেশন করুন। নিমেষে এক থালা ভাত উঠে যাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর