amit shah in New Criminal Law

ব্যুরো নিউজ, ১ জুলাই: ব্রিটিশ আমলে তৈরি আইন বদল করে দেশ জুড়ে কার্যকর করা হল অপরাধ সংক্রান্ত নতুন আইন।  গণপিটুনিতে মৃত্যুর ঘটনা নিয়েও নতুন ধারা আনা হয়েছে ‘ভারতীয় ন্যায় সংহিতা’য়।

শুধু খুন নয়, একাধিক ‘মারাত্মক’ অভিযোগ তৃণমূল নেতা জেসিবির বিরুদ্ধে

আইপিসি নয় এবার থেকে ‘ভারতীয় ন্যায় সংহিতা’ অনুসারে হবে বিচার। ১ জুলাই অর্থাৎ আজ থেকে কার্যকর হল সেই আইন। আইন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অমিত শাহ বলেন, স্বাধীনতার ৭৭ বছর পর নতুন ক্রিমিনাল ল কার্যকর হল। তিনি জানান, এই নতুন আইনে ব্রিটিশ আমলের বেশ কিছু সেকশন বাদ দেওয়া হয়েছে। এই আইন শাস্তির বদলে ন্যায়বিচার দেবে মানুষকে।

BJP Helpline

এদিন এই নয়া আইন সম্পর্কে শাহ বলেন, কোনও মহিলা হেনস্থার শিকার হলে যদি তিনি সমাজের ভয়ে থানায় যেতে ভয় পান এমন পরিস্থিতিতে তিনি বাড়ি থেকেই অনলাইনে এফআইআর করতে পারবেন। এমনকি ঘটনায় তাঁর বাড়ি গিয়ে তাঁদের বয়ান রেকর্ড করা হবে। এবার থেকে ধর্ষণ বা যৌন হেনস্থার মামলায় নির্যাতিতার ই-স্টেটমেন্ট আইনত গ্রাহ্য হবে।

amit shah in New Criminal Law

এছাড়াও অমিত শাহ বলেন, এবার থেকে সাধারণ মানুষ এক আধুনিক বিচার প্রক্রিয়ার সুবিধা পাবেন। উন্নত প্রযুক্তি ব্যবহারের কথাও বলেন তিনি। এছাড়াও, যে কোনও বাজেয়াপ্ত বা তল্লাশির ঘটনায় এবার থেকে ভিডিয়োগ্রাফি বাধ্যতামূলক।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর