নয়

ব্যুরো নিউজ, ৭ ডিসেম্বর: জিন্দলদের জমিতে নয়! সৌরভের ইস্পাত কারখানা হবে কোথায়?

জায়গা বদল হতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রস্তাবিত ইস্পাত কারখানার! পশ্চিম মেদিনীপুরের শালবনিতে নয়! তবে কোথায় হতে চলেছে সৌরভের প্রস্তাবিত ইস্পাত কারখানা? কেনই বা স্থান বদল?

চন্দ্রাভিযানে নয়া নজির ইসরোর | চন্দ্রযানের একাংশ ফিরল পৃথিবীতে

গত সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় শিল্প গড়তে রাজ্য সরকার ১ টাকা মূল্যে প্রায় ৩৫০ একর জমি লিজে দেবে শিল্পোন্নয়ন নিগমকে, এমনটাই জানা যাচ্ছে।  আগামী দিনে সৌরভদের সংস্থাকে ওই জমিই দেওয়া হতে পারে বলে অনুমান। আর সেই নিয়েই জোর চর্চা।

পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা রোডে প্রয়াগ ফিল্মসিটির একরের পর একর জমি পড়ে রয়েছে। স্থানীয় সূত্রে খবর, কিছু দিন আগে সেই জমির মাপজোকও হয়েছে। ভূমি দফতর জমি জরিপ করে দেখেছে।

জেলা প্রশাসন অবশ্য এ বিষয়ে মুখ খুলতে নারাজ। জেলাশাসক খুরশিদ আলি কাদেরি বলেন, ‘‘এ নিয়ে সরকারি নির্দেশ কিছু নেই। যত দিন সেটা না হবে তত দিন কিছু বলতে পারব না।’’ ফিল্মসিটি ও তার আশপাশের জমির মাপজোক প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘‘বিভিন্ন সময়, প্রয়োজনে বিভিন্ন জমির মাপজোক হতেই থাকে।’’

রাজ্যের শিল্পে বিনিয়োগ আনতে স্পেনের মাদ্রিদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে শালবনিতে নতুন ইস্পাত কারখানা গড়ার কথরারবলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কয়েক মাসের মধ্যেই কারখানা গড়ার কাজ শুরু হবে বলেও জানান তিনি। পরে কলকাতায় হওয়া বানিজ্য সম্মেলনেও দেখা গিয়েছিল সৌরভকে। কিন্তু এখন শোনা যাচ্ছে, শালবনি নয়, বরং সৌরভের কারখানা হতে পারে চন্দ্রকোনায়।

এখন প্রশ্ন উঠেছে, কেন স্থান বদল হতে চলেছে ইস্পাত কারখানার?

কয়েক মাস আগেও তো শালবনিতে এসে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, জিন্দল গোষ্ঠী অব্যবহৃত জমি ফেরৎ দেবে। এদিকে  শিল্পমহলের একাংশের অনুমান, এই জমি ফেরতের ক্ষেত্রে আইনি জটিলতা দেখা দিতে পারে। তাই এই পরিস্থিতিতে বিকল্প জমির খোঁজে নজর ফিল্মসিটির জমিতে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর