২১

ব্যুরো নিউজ, ২৪ নভেম্বর: ‘২১ জুলাই ব্যতিক্রম’! আদালতে ‘আজব’ যুক্তি রাজ্যের

২১ জুলাইয়ের সভাস্থলেই আগামী ২৯ নভেম্বর বিজেপির কর্মসূচি। বিজেপির পক্ষ থেকে পুলিশের কাছে ২৯ নভেম্বরের সভার আবেদন করা হলে তারা দু’বারই আবেদন ফিরিয়ে দেয়।

ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বছরে একটিই সভা হয়। সেটি শাসকদল তৃণমূলের ২১ জুলাইয়ের সভা। আর সেই সভাস্থলেই বিজেপির কর্মসূচির জন্য অনুমতি চাইলে বারবারই তা নাকোচ হয়ে যায়। এরপর সেই জল গোরায় আদালত পর্যন্ত।

তবে এখানেই রাজ্যের তরফে অদ্ভুত যুক্তি! ২১ জুলাই ব্যতিক্রম! তার মানে এই নয়, ওই এলাকা সভা করার জায়গা! এমন নয়, যে কেউ সেখানে সভা করতে পারবে! কলকাতা হাই কোর্টে এই যুক্তি দেখিয়েই ধর্মতলায় অমিত শাহর সভার বিরোধিতা করে রাজ্য।

‘পরিবহণ মন্ত্রীর কাজের অভিজ্ঞতাই নেই’! বাণিজ্য সম্মেলনে উষ্মা মুখ্যমন্ত্রীর

রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২১ জুলাইয়ের সভাস্থলে বিজেপির পক্ষ সভা করতে চাইলে পুলিশ তা নাকোচ করে দেয়। পুলিশের ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি শিবির। একক বেঞ্চ তাদের সভার ছাড়পত্র দিলে তার বিরুদ্ধে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। বৃহস্পতিবার সেখানেই রাজ্যের আইনজীবী কিশোর দত্ত বলেন, ‘‘আগামী ২৯ নভেম্বর ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চায় বিজেপি। ওই জায়গাটি কোনও কর্মসূচির জন্য নয়। শুধুমাত্র একটি কর্মসূচি করা হয়। গত ৩০ বছর ধরে তা-ই হয়ে আসছে।’’

কিন্তু আদালতে রাজ্যের আইনজীবীর এই যুক্তি শুনে পাল্টা বিজেপি জানতে চায়, সভাস্থল না হওয়া সত্ত্বেও যদি রাজ্যের শাসকদল সেখানে রাজনৈতিক কর্মসূচি করতে পারে তবে তারা পারবে না কেন?

রাজ্যের যুক্তি ও পাল্টা বিজেপির দাবি শোনার পর শাহর সভার অনুমতি দিল হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর