৭০
ব্যুরো নিউজ, ১৪ নভেম্বর: ৭০ বন্দিকে মুক্তি দেবে হামাস | তবে রয়েছে শর্ত

আরও জটিল হচ্ছে ইজরায়েল-হামাসের যুদ্ধ। গাজা কার্যত এখন ইজরায়েলের দখলেই। এই পরিস্থিতিতে কিছুটা হলেও পিছু হটল হামাস। বন্দিদের মুক্তির প্রস্তাব দিল হামাস বাহিনী, তবে এর জন্য শর্তও রয়েছে। যুদ্ধের একমাস পর ইজরায়েল সেনা কার্যত গাজার দখল নিতেই বন্দিদের মুক্তির প্রস্তাব দিল। 
জোরালো ভূমিকম্প কলম্বোতে |কেঁপে উঠল লাদাখ
টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে হামাসের আল কাশেম ব্রিগেড জানান, যদি ইজরায়েল ৫ দিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করে, তবে ৭০ জন মহিলা ও শিশুকে মুক্তি দেওয়া হবে। 

ইজরায়েলের দাবি, হামাসের হাতে বন্দি ২৫০ জনের মধ্যে অধিকাংশই মহিলা ও শিশু। তাদের গাজা স্ট্রিপের নীচে গোপন সুড়ঙ্গে আটকে রাখা হয়েছে। ইজরায়েল সেনা হামলা চালালেই মানবঢাল হিসাবে ওই পণবন্দিদের ব্যবহার করবে হামাস।

যুদ্ধের একমাস পর কার্যত গাজার দখল নিতেই বন্দিদের মুক্তির প্রস্তাব। টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে হামাসের আল কাশেম ব্রিগেড জানান, তারা ৭০ জন মহিলা ও শিশুকে মুক্তি দিতে রাজি। তার জন্য ইজরায়েলকে একটা শর্ত পূরণ করতে হবে। ৫ দিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে। ওই সময়ে গাজায় ত্রাণ প্রবেশ ও বিলি করতে দিতে হবে বিনা বাধায়।

অন্যদিকে, যুদ্ধ যত বাড়ছে, ততই সঙ্গীন হচ্ছে গাজার সবথেকে বড় হাসপাতাল আল-শিফার অবস্থা। জ্বালানি ফুরিয়ে যাওয়ায় অন্ধকারে ডুবে হাসপাতাল। স্বাস্থ্যকর্মীদের দাবি, বিদ্যুৎ ও ওষুধের অভাবে ৩ নবজাতক সহ ৩২ জন রোগীর মৃত্যু হয়েছে। এক ডজনেরও বেশি শিশুর প্রাণহানির আশঙ্কা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও গাজা স্ট্রিপে হাসপাতালের উপরে যাতে কোনও হামলা না হয়, তার দাবি জানিয়েছেন। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর