দুর্গা

ব্যুরো নিউজ, ২৭ অক্টোবর: রাজ্যপালের ‘দুর্গারত্ন’ প্রত্যাখ্যান | তৃণমূল পুজোকর্তাকে কটাক্ষ বিজেপির 

পুজো পরিক্রমায় বহু চর্চিত কল্যাণী পুজো আই টি আই-এর লুমিনাস ক্লাবের পুজো। এবছর তাদের থিম ছিল চিনের ম্যাকাওয়ের গ্র্যান্ড ক্যাসিনো লিসবোয়া টাওয়ার। আর তা দেখতেই দর্শনার্থীদের ভিড় চরমে। কলকাতা থেকেও মানুষ এই প্যান্ডেল দেখতে গিয়েছেন কল্যানিতে। 
কোজাগরী শব্দের অর্থ কী? কীভাবে পুজো করলে হবেন ধন-সম্পত্তির অধিকারী?
জেলার পুজো এখন শহর কলকাতার পুজোকে টেক্কা দিতে শুরু করে দিয়েছে। জেলায় অন্যতম বড় বাজেটের পুজো এই কল্যাণী আইটিআই মোড়ের লুমিনাস ক্লাবের পুজো। চোখ ধাঁধানো আলোর খেলা ও থিমের চমক দেখতে ভিড় পুজো প্যান্ডেল, এমনকি একাদশীতেও লম্বা লাইন। আর এরইমধ্যে রাজ্যপালের 'দুর্গারত্ন' পুরষ্কারের তালিকায় নিজের জায়গা করে নিয়েছে লুমিনাস ক্লাবের পুজো।

কলকাতার পুজোকে টেক্কা দিয়ে 'দুর্গারত্ন' পুরষ্কারের বাছাই চারটি সেরা পুজোর মধ্যে নিজের জায়গা পোক্ত করে নিয়েছে  লুমিনাস ক্লাব। আর এই নিয়েই শুরু বিতর্ক। 

এই পুজোর মূল উদ্যোক্তা অরূপ মুখোপাধ্যায় ওরফে টিঙ্কু। কল্যাণী শহর তৃণমূলের প্রাক্তন সভাপতি ছিলেন তিনি। বর্তমানে ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তিনি। অরূপ মুখোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যপালের 'দুর্গারত্ন' পুরষ্কার তাঁরা গ্রহণ করছেন না। সবিনয়ে আমরা এই পুরস্কার প্রত্যাখ্যান করছি। কারণ আমরা দেখেছি গত কয়েকদিন ধরে বাংলার ১০০ দিনের কাজের টাকা মানুষগুলো পাচ্ছে না। আমরা দেখেছি দিল্লি, কলকাতার রাজভবনে গিয়ে মানুষগুলো টাকার জন্য আন্দোলন করছেন। আমরা ওনার কাছে অনুরোদ করব আমাদের এই টাকা না দিয়ে উনি কেন্দ্রের সঙ্গে কথা বলে ১০০ দিনের কাজের টাকা পাইয়ে দেওয়ার ব্যবস্থা করুক। গরিব মানুষগুলো টাকা পেলেই আমরা মনে করব আমরা পুরস্কার পেলাম।


পুজোর পুরস্কার প্রত্যাখ্যান করার এই ঘটনায় ইতিমধ্যেই লেগেছে  রাজনীতির রং। এই বিষয়টিকে সমর্থন করে রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু বলেন, “কল্যাণী লুমিনাসকে আমি অভিনন্দন জানাব। তারা রাজ্যের মানুষের কথা ভেবে একটা সদর্থক প্রতিবাদ জানিয়েছে। পুজো উদ্যোক্তাদের এই প্রতিবাদের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্কই নেই।”
ঘটনায় পাল্টা কটাক্ষ বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যের। তিনি বলেন, “রাজ্যপাল ওখানে যাওয়ার পর ওনাকে রিসিভ করার লোক পর্যন্ত ছিল না। তাতেই ওনার সবটা বোঝা উচিৎ ছিল। তবে শাসকদলের ভয়ে বা শাসকদলের কিছু এজেন্ট এসব করছে। তৃণমূল মানেই অভদ্রতা, অসৌজন্য, অসহিষ্ণুতা।”

গত বছর টুইন টাওয়ার করেও সকলকে তাক লাগিয়ে দিয়েছিল লুমিনাস ক্লাব। আর এ বছরও তার ব্যাতিক্রম হল না। ম্যাকাওয়ের গ্র্যান্ড ক্যাসিনো লিসবোয়া টাওয়ার বানিয়ে ফের ছক্কা হাকালো জেলার পুজো। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর