টাকা

রাজীব ঘোষ, ২০ অক্টোবর: বার্ধক্য ভাতার টাকায় ইচ্ছাপূরণ | দুর্গামূর্তি বানিয়ে চমক দিলেন ৯০ বছরের বৃদ্ধ

ইচ্ছা থাকলেই উপায় হয়। মনের জোর আর আগ্রহ থাকলে যেকোনো ধরনের শখ পূরণ করার ক্ষেত্রে লড়াই করা সহজ হয়ে যায়। আর সেটাই করে দেখিয়েছেন ৯০ বছরের এক বৃদ্ধ।

ঢাকের তালে মেতে উঠল শিয়ালদহ স্টেশন চত্বর

বার্ধক্যে এসে ছোটবেলার শখ পূরণ করেছেন তিনি। সিমেন্ট-বালি দিয়ে কংক্রিটের দুর্গা প্রতিমা বানিয়েছেন ৯০ বছরের বৃদ্ধ ভুপেন রায়। সাধারণত দুর্গার মূর্তি খড়, মাটি দিয়ে তৈরি করা হয়। মা দুর্গার মৃন্ময়ী মূর্তি দেখতে আপামর বাঙালি অভ্যস্ত। আর সেই জায়গায় বৃদ্ধ ভুপেন রায় সিমেন্ট-বালি দিয়ে কংক্রিটের মা দুর্গার মূর্তি বানিয়েছেন।

ছোট থেকেই মায়ের মূর্তি গড়ার শখ ছিল পেশায় কৃষক ভূপেন রায়ের। কিন্তু টাকার অভাবের কারণে পরিবারের হাল ধরতে গিয়ে আর সেগুলো করে ওঠা হয়নি। তাই শেষ বয়সে নিজের বার্ধক্য ভাতার টাকা জমিয়ে সিমেন্ট-বালি কিনে মাটির দুর্গার বদলে কংক্রিটের মা দুর্গার মূর্তি বানালেন বৃদ্ধ ভূপেন রায়।

এই প্রসঙ্গে ভুপেন রায় বলেন, ছোটবেলায় টাকার অভাবে পড়াশোনা ছেড়ে কৃষিকাজে মাঠে নেমে পড়তে হয়েছিল। কিন্তু পড়াশোনার ফাঁকে যেটুকু আঁকা শিখেছিলেন সেই শিক্ষাটাকেই কাজে লাগিয়ে এই শেষ বয়সে এসে। নিজের শখ পূরণে দুর্গা মূর্তি বানালেন তিনি। তার কথায়, একটু একটু করে নিজের বার্ধক্য ভাতার টাকা জমিয়ে সিমেন্ট-বালি কিনে এই প্রতিমা তৈরীর কাজ শুরু করেছিলেন। যারাই তার এই কংক্রিটের মা দুর্গা মূর্তি দেখছেন তারাই অবাক হয়ে যাচ্ছেন।

ভূপেন রায় জানান, তিনি তার তৈরি এই সিমেন্টের দুর্গা মূর্তি দিয়েই মায়ের পূজো করবেন। আর সেই কারণে জোর কদমে দিনরাত খেটে গড়ে তুলেছেন মা মৃন্ময়ীর কংক্রিটের প্রতিমা। শুধু তাই নয়, তার সামান্য বার্ধক্য ভাতার টাকা থেকে একটু একটু করে জমিয়ে এই দুর্গা প্রতিমা তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন সকলকে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর