ব্যুরো নিউজ, ১৫ অক্টোবর: ‘৫ হাজার বছর ধরে ধর্মনিরপেক্ষতার আদর্শ বহন করছে ভারত’

‘আজ থেকে নয়, ভারত ৫ হাজার বছর ধরে ধর্মনিরপেক্ষতার আদর্শ বহন করছে’। বুধবার মহারাষ্ট্রে একটি বই প্রকাশ অনুষ্ঠানে ধর্মনিরপেক্ষতা প্রসঙ্গে মন্তব্য করেলেন আরএসএস প্রধান মোহন ভাগবত।
জলপথেই শ্রীলঙ্কা যাত্রা | শুরু ভারত-শ্রীলঙ্কা ফেরি সার্ভিস

ধর্মনিরপেক্ষতার কথা শোনালেন আরএসএস প্রধান মোহন ভাগবত। “প্রায় ৫ হাজারেরও বেশি সময় ধরে ভারত ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে তার মর্যাদা রক্ষা করা আসছে।” একটি বইপ্রকাশ অনুষ্ঠানে দাবি করেছেন তিনি। তিনি এও বলেন, মাতৃভূমিকে সবসময় ঐক্যের প্রতীক হিসেবে দেখা হয়।”

এদিন তিনি বইপ্রকাশের মঞ্চ থেকে বিশ্ব ভ্রাতৃত্ববোধের বার্তা দিলেন। একে অপরের সঙ্গে লড়াই না করার জন্য পরামর্শও দিয়েছেন। মেক্সিকো থেকে সার্বিয়া, সর্বত্র আমাদের দেশের দ্রষ্টারা জ্ঞানের আলো পৌঁছে দিয়েছেন বলেও দাবি ভাগবতের। এদিন তাঁর বক্তব্যে উঠে আসে জি-২০ সম্মেলন প্রসঙ্গও। বসুধৈবকুটুম্বকম এই কথা টেনে এনে বিশ্বকে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ করা হয়েছে। মানুষের কল্যাণেই এই ফোরাম গঠন করা হয়েছে বলে জানান তিনি।

মোহন ভাগবতের বক্তব্য, “বিশাল বৈচিত্রের মধ্যেও ঐক্যের যে ছবি এখানে ধরা দেয় সেটাই ভারতবর্ষের মহানতা প্রমাণ করে। “আমাদের দেশে এত বৈচিত্র্য, একে অপরের বিরুদ্ধে লড়াই করবেন না, ভারতকে এমন ভাবে গড়ে তুলুন, যাতে বিশ্ববাসীকে একতার শিক্ষা দেওয়া যায়।” এমনটাই বার্তা ভাগবতের।

এই বইপ্রকাশ অনুষ্ঠানে ছিলেন কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান। ভাগবতের মতো তিনিও একতা স্থাপনের কথা বলেন তিনি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর