ইভিএম নিউজ ব্যুরো, ১৫ জুলাইঃ (Latest News) আইনের মারপ্যাঁচে ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা ৩২ হাজার চাকরিচ্যুতদের। ৩২০০০ চাকরি বাতিল নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় সরাসরি খারিজ করেনি সুপ্রিম কোর্ট। কেবলমাত্র কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে চাকরিচ্যুতদের যে নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের নির্দেশ দিয়েছিল, সেই নির্দেশের ওপর স্থগিতদেশ দিয়েছে।

বিচারপতি জে কে মাহেশ্বরী এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, অন্তর্বর্তী নির্দেশে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নতুন নিয়োগ প্রক্রিয়া শুরুর যে রায় দিয়েছিল তা খারিজ করা হল। তবে শীর্ষ আদালত মামলার যৌক্তিকতার ওপর কোন হস্তক্ষেপ করবে না”। অর্থাৎ কলকাতা ডিভিশন বেঞ্চিই এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে। তবে কলকাতা হাইকোর্ট এই ৩২ হাজার শিক্ষকের কোন বক্তব্য না শুনে যে একতরফা সিদ্ধান্ত নিয়েছে তাতে একেবারেই সহমত নয় শীর্ষ আদালত। অর্থাৎ তাদের বক্তব্য শোনার পরই হাইকোর্ট এই সমস্ত শিক্ষকদের ভবিষ্যৎ নিয়ে যা সিদ্ধান্ত নেবার নিতে পারবে।

২০১৪ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় ৪২ হাজার ৯৪৯ জনকে চাকরি দেওয়া হয়েছিল। এদের মধ্যে ৩২ হাজার প্রার্থী অপ্রশিক্ষিত, নিয়োগ প্রক্রিয়ায় বিনিয়ম এমনকি কোনরকম ইন্টারভিউ এবং বুদ্ধিমত্তার পরীক্ষা ছাড়াই তাদের নিয়োগ হয়েছিল বলে অভিযোগ। এরপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেশ কয়েকজন পরীক্ষার্থী এবং পরীক্ষকদের বয়ান শোনার পর এই বিশাল সংখ্যক প্রার্থীদের আবার নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করানোর প্রয়োজনীয়তা রয়েছে বলে সিদ্ধান্ত নেন। এরপরই এই শিক্ষকদের একাংশ প্রথমে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এবং তারপর সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়। কিন্তু সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত পরক্ষে যে ৩২ হাজার চাকরি প্রার্থীর ভবিষ্যৎকে আরো অনিশ্চিতার পথেই ঠেলে দিলো, তা বলার অপেক্ষা রাখে না। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর