সিঙ্গুরে

ব্যুরো নিউজ, ৩১ অক্টোবর: সিঙ্গুরে জিতেও বিপাকে মমতা

সিঙ্গুরে মমতার জয় শেষপর্যন্ত বুমেরাং হয়ে ফিরল তৃনমূল কংগ্রেস সরকারের কাছে। সিঙ্গুরে প্রায় ১০০০ একর জমিতে টাটা দের ন্যানো গাড়ি তৈরির কারখানা শেষপর্যন্ত গুটিয়ে নিতে হয়েছিলো টাটাদের। পরাজয় হয়েছিলো তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। ক্ষুব্ধ রতন টাটা বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের    হাতে বন্দুক তো ছিলই, কিন্তু শেষ পর্যন্ত তিনি ট্রিগারটা টিপে দিলেন।

‘ভিক্ষার বাটি নিয়ে বসতে হবে’ রাজ্য সরকারকে তীব্র কটাক্ষ

সুপ্রিম কোর্ট জমি অধিগ্রহন অবৈধ বলায় উল্লাসে ফেটে পড়েছিলো তৃনমূল কংগ্রেস। গুরিয়ে দেওয়া হয়েছিলো তৈরি কারখানা। শিল্প ধ্বংসের ইতিহাস পাঠ্যপুস্তকে সংশ্লিষ্ট করেছিলো তৃনমূল সরকার। শেষ পর্যন্ত রতন টাটারা দায়ের করেছিলো ক্ষতিপূরণের মামলা। নিয়োগ করা হয়েছিলো ৩ জন আরবিট্রেটর। ৩ আরবিট্রেটরই টাটাদের আর্জি মেনে নিয়ে ক্ষতিপূরণ বাবদ ৭৬৫.৭৮ কোটি টাকা পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমকে দেওয়ার নির্দেশ দেন। আর সেই সঙ্গে দিতে হবে ২০১৬ সাল থেকে ১১ শতাংশ হারে সুদ। সঙ্গে আরও দিতে হবে মামলার খরচ বাবদ ১ কোটি টাকা। ফলে সুদ ও আসল সহ দিতে হবে প্রায় ১৫০০ কোটি টাকা। আর এতেই নাভিশ্বাস ওঠার যোগাড় রাজ্য সরকারের।

সুপ্রিম কোর্টে ঝুলছে DA মামলা। রাজ্য জানিয়ে দিয়েছে ৩৬ শতাংশ DA তারা দিতে পারবে না। এবার টাটাদের ক্ষতিপূরণ দিতে হলে রাজ্য সরকারের ভারে মা ভবানি কোষাগারে জ্বলে যাবে লালবাতি। তবে একটু স্বস্তির কথা ক্ষতিপূরণের বিরুদ্ধে আদালতে যাওয়ার সুযোগ রয়েছে রাজ্য সরকারের। তারা যাবেন ও। চাইবেন যতটা সম্ভব ক্ষতিপূরণ দেওয়া বিলম্বিত করা যায়। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর