কলকাতা

ব্যুরো নিউজ, ২৬ নভেম্বর: রেলপথেই কলকাতা To কাশ্মীর!

এবার তৈরি হতে চলেছে ইতিহাস! কাশ্মীর যেতে হলে জম্মু তাউই স্টেশনই শেষ নয়। এখন কাশ্মীর পর্যন্ত ছুটবে ট্রেন! শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি।

ফের আসছে গুড্ডু ভাইয়া… 

পৃথিবীর উচ্চতম রেলসেতু হল চেনাব ব্রিজ। আর এই রেল ব্রিজে করেই মেঘের মধ্যে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। 

প্য়ারিসের আইফেল টাওয়ারের থেকেও ১০০ মিটার উঁচু এই রেল সেতু। গোটা পৃথিবীর কাছে এটা এখন একটা বিস্ময়। এখন চলছে শেষ মুহূর্তের নির্মাণ কাজ। রেল সূত্রে জানা গিয়েছে, ৯৫-৯৬ শতাংশ কাজ ইতিমধ্যেই সম্পন্ন। 

রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণব বলেন, জম্মু ও কাশ্মীরের এই নয়া রেল নেটওয়ার্কে খুব শাীঘ্রই ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস ও বন্দে মেট্রো। উধমপুর-শ্রীগনগর-বারামুল্লা রেল সংযোগ ব্যবস্থা পুরোপুরি চালু হয়ে গেলে এই বন্দে মেট্রো জম্মু ও শ্রীনগরের মধ্যে সংযোগ স্থাপন করবে। এছাড়াও খুব শীঘ্রই রেল পথেই কলকাতা থেকে কাশ্মীর পৌঁছে যেতে পাড়বেন পর্যটকরা।

রেল সূত্রে জানা গিয়েছে, ২৭২  কিলোমিটারের উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল সংযোগ প্রকল্পের কাজ ইউএসবিআরএল অগ্রসর পর্যায়ে রয়েছে, এখনও পর্যন্ত 95 শতাংশেরও বেশি কাজ সম্পন্ন হয়েছে। পুরো কাজ সম্পূর্ণ হলে সরাসরি ট্রেন পরিষেবা দেওয়া সম্ভব হবে। শ্রীনগর ও জম্মুর মধ্যে ভ্রমণের ৬ ঘণ্টা সময় অনেকটাই কমে আসবে। সাড়ে ৩ ঘণ্টার মধ্যে শ্রীনগর থেকে জম্মু পৌঁছে যেতে পারবে যাত্রীরা। আর এই রেল পরিষেবা যাত্রীদের জন্য প্রচন্ড সুবিধাজনক হয়ে উঠবে।

ট্রেনের মাধ্যমে পণ্য সরবরাহ করা হবে বলে প্রকল্পটি দেশের অর্থনীতিকেও চাঙ্গা করবে বলে আশা করা হচ্ছে। জম্মু ও কাশ্মীর থেকে অন্যান্য কৃষি পণ্যের পাশাপাশি ড্রাই ফ্রুটস, কাশ্মীরি শাল,  কেশর, আপেলের মতো উদ্যানজাত সামগ্রী পরিবহন করা সহজ হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর