রেড

ব্যুরো নিউজ, ২৬ অক্টোবর: রেড রোড কার্নিভালের প্রশাসনিক বিধি জারি

 

কলকাতা পুজো কার্নিভালে মোট ১০১টি দুর্গাপুজো কমিটি অংশগ্রহণ করতে চলেছে। তার মধ্যে রয়েছে কলকাতার ৮৮ টি দুর্গাপ্রতিমা ও হাওড়ার ১৩ টি দুর্গাপ্রতিমা। আলোকসজ্জা থেকে শুরু করে, কোনও কিছুতে খামতি রাখা হচ্ছে না পুজোর কার্নিভালে। ২০২২ সালেও এই একই সংখ্যায় পুজো কমিটিকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছিল। শেষ মূহূর্তে একটি পুজো অংশ না নেওয়ায় ৯৯টি পুজো কার্নিভালে অংশ নেয়। নবান্ন সূত্রের খবর, এখনও পর্যন্ত সব পুজো কমিটিই কার্নিভালে অংশ নেবে বলে জানিয়েছে। তাই ১০১টি পুজো কমিটি ধরেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

৫৬৯ বছরে হুগলীর কোন্নগরের ঘোষাল বাড়ির পুজো

 

কার্নিভালের প্রশাসনিক বিধি কী
শুক্রবার সকাল সাড়ে ১১ টা থেকে বেলা ১২ টার মধ্যে পুজো কমিটিগুলিকে রেড রোডের কাছাকাছি আসতে হবে। প্রতিটি পুজো সর্বাধিক তিনটি ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে। শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর জন্য কোনও উপহার আনা বারণ।

 

পাশাপাশি, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কলকাতার বিভিন্ন রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হবে। একাধিক রাস্তায় চলবে না গাড়ি। কোন কোন রাস্তা বন্ধ থাকবে, কোন রাস্তায় আংশিক গাড়ি চলবে, বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দিল কলকাতা পুলিশ। ২৭ তারিখ রাত ১২টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত এজেসি বোস রোড ক্রসিং থেকে হেস্টিংস ক্রসিং, নিউ রোড, ডাফরিন রোড, রেড রোড লাভার্স লেন দিয়ে প্রতিমাবাহী গাড়ি ছাড়া অন্য় কোনও পণ্যবাহী গাড়ি চলাচল করতে পারবে না। দুপুর তিনটের পর ওই রাস্তা দিয়ে প্রতিমাবাহী গাড়িও চলাচল করতে পারবে না। খিদিরপুর রোডে দুপুর ২ টো থেকে আর কোনও গাড়ি চলবে না। শুধুমাত্র কার্নিভালে যোগ দিতে আসা ও বিদ্যাসাগর সেতু ধরে আসা গাড়ি চলবে এই রাস্তায়।

 

মঞ্চের উচ্চতা
বিদেশ সফরে গিয়ে পায়ে আঘাত পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই এবার তিনি পুজোর উদ্বোধন করেছেন কালীঘাটের দফতরে বসে ভার্চুয়াল মাধ্যমে। কার্নিভাল উপলক্ষে দীর্ঘ দিন পর মুখ্যমন্ত্রী বাড়ির বাইরে কোনও কর্মসূচিতে যোগদান করবেন। তাঁর পায়ের আঘাতের কথা ভেবে তাঁর বসার মঞ্চের উচ্চতা কম রাখা হচ্ছে। ১৮ হাজার আসন তৈরি করা হয়েছে। তৈরি করা হয়েছে দু’টি মঞ্চও। সেখানে থাকবেন মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা। এছাড়া অন্য একটি মঞ্চ করা হচ্ছে, যেখানে আমন্ত্রিত অতিথিদের বসার ব্যবস্থা করা হচ্ছে।
কার্নিভালের পথ
বিকেল সাড়ে ৪টে থেকে শুরু হবে কার্নিভাল। হেস্টিংসের দিক থেকে পুলিশ-প্রশাসনের নজরদারিতে একে একে রেড রোডে ঢুকবে পুজো কমিটিগুলির ট্যাবলো। রেড রোড হয়ে সেগুলি যাবে ইডেন গার্ডেন্সের দিকে। যাতে সহজে গঙ্গায় প্রতিমা নিরঞ্জন করা সম্ভব হয়। কোনও পুজো কমিটি চাইলে সেখান থেকে ট্যাবলো নিজেদের ঠিক করা ঘাটে বা এলাকায় নিয়ে যেতে পারবেন। সেই ব্যবস্থা করবে পুলিশ-প্রশাসনই। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর